দ্রুত ঘুমানোর সহজ উপায়

রাতে ঘুম না আসা, কম ঘুম হওয়া অথবা দেরিতে ঘুমানো- এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। রয়েছে ঘরোয়া সমাধান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 11:37 AM
Updated : 29 Sept 2016, 11:37 AM

লাইফস্টাইল বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় কিছু ঘরোয়া উপায় সম্পর্কে যা তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে। 

টার্ট চেরির রস পান করা: টার্ট চেরি ট্রিপটোফ্যান এর ভালো উৎস। ট্রিপটোফ্যান অত্যাবশ্যকীয় এমাইনো অ্যাসিডের একটি যা মেলাটোনিন থেকে সেরোটোনিনে রূপান্তরিত হয় হরমোনের সৃষ্টি করে। এই হরমোন মানুষের 'ঘুমচক্র' অর্থাৎ ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার মধ্যবর্তী সময়কে নিয়ন্ত্রণ করে। তাই ঘুমাতে যাওয়ার আগে আধ কাপ টার্ট চেরির রস খেয়ে ঘুমাতে যাওয়া সহজেই ঘুমিয়ে পড়ার সবচেয়ে সহজ উপায়।

'ক্যামোমাইল' চা খান: ক্যামোমাইল চা প্রতক্ষ্যভাবে তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে না তবে এটি শরীরকে বিশ্রাম দিতে, ক্লান্তি দূর করে প্রশান্তি দিতে সাহায্য করে। ফলে তাড়াতাড়ি ঘুম আসে।   

কুসুম গরম পানি দিয়ে গোসল: ঘুমাতে যাওয়ার আগে কুসুম গরম পানি দিয়ে গোসল করলে শরীর প্রশান্তি পায় এবং শরীরের তাপমাত্রা খানিকটা বৃদ্ধি পায়। পরে আবার কমে যায় যা মস্তিষ্কে ঘুমের সংবেদন পাঠায়। এটি দ্রুত ঘুমানোর জন্য সাহায্য না করলেও ভালো ঘুমে সাহায্য করে। 

ল্যাভেন্ডার থেরাপি: ইউনিভার্সিটি অব মিয়ামি স্কুল অব মেডিসিনের একটি গবেষণায় দেখা গেছে ল্যাভেন্ডার হৃদস্পন্দন ধীর করে, রক্তচাপ কমায়। প্রশান্তি পাওয়ার জন্য ল্যাভেন্ডারের সুগন্ধি বালিশ, ম্যাট্রেস অথবা কম্বলে লাগাতে পারেন। তবে খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন অতিরিক্ত সুগন্ধি ব্যবহার করা না হয়। এতে উল্টা ফলাফল পেতে পারেন।

ছবি: রয়টার্স।