শিশুর খাদ্যাভ্যাস নিয়ে ভুল ধারণা

সন্তান পুষ্টিকর খাবার খাচ্ছে কিনা বা কোন খাবার তার জন্য ক্ষতিকর— এমন নানান চিন্তায় ভুগতে থাকেন তাদের মায়েরা। এক্ষেত্রে প্রচলিত আছে কিছু ভুল ধারণাও।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 10:44 AM
Updated : 25 Sept 2016, 10:45 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে শিশুদের খাদ্যাভ্যাস নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা উল্লেখ করা হয়। মায়েরা শিশুদের খাদ্যাভ্যাস নিয়ে কিছু ধারণা পোষণ করেন যা সত্যি নয়। এই ধরনের ভুলগুলো এবং এর মূল দিক এখানে তুলে ধরা হল।

ভুল ধারণা ১- বেশি চিনিজাতীয় খাবার শিশুর অস্থিরতা বৃদ্ধি পায়- চিনিজাতীয় খাবার শরীরে শক্তি সঞ্চার করে। তবে এর সঙ্গে অস্থিরতার তেমন কোনো সম্পর্ক নেই। আর এটি গবেষকরা বেশ কিছু গবেষণার মাধ্যমেই প্রমাণ করেছেন। অনেক সময় ছোটরা অস্থির ও খিটখিটে হয়ে যেতে পারে। তবে এর কারণ চিনি নয় বরং অপর্যাপ্ত খুব এবং সঠিক পুষ্টির অভাব হতে পারে। খাবারে আয়রনের অভাব এবং শরীরিক কসরতের অভাবে শিশুদের আচরণে এ ধরনের পরিবর্তন আসতে পারে। তাছাড়া শিশুদের শারীরিক গঠনে পরিমাণ মতো চিনি

ভুল ধারণা ২- বড়দের থেকে শিশুরা বেশি বেছে খায়- শিশুদের বয়সের সঙ্গে তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হয়। এক্ষেত্রে তাদের নিত্য নতুন খাবারের সঙ্গে পরিচয় হয়। শুরুতেই তাদের অনেক খাবার পছন্দ নাও হতে পারে। কারণ নতুন খাবারের সঙ্গে অভ্যস্ত হওয়ারও বিষয় আছে। আর প্রথমে কোনো খাবার পছন্দ না হলে মায়েরা মনে করেন শিশু খাবার নিয়ে ঝামেলা বেশি করছে। তবে এক্ষেত্রে প্রথম কয়েক দিক ধৈর্য্য ধরে খাওনানোর চেষ্টা করলে শিশু অভ্যস্ত হয়ে উঠবে।

ভুল ধারণা ৩- ওটমিল শিশুদের জন্য সেরা- প্রাপ্ত বয়স্কদের জন্য ওটস বেশ উপাদেয় খাবার। তাই বলে সেটি যে শিশুদের জন্যও সমান পুষ্টিকর হবে সেটি ভাবা ঠিক নয়।

ভারতীয় পুষ্টিবিদ ডা. নুপুর কৃষ্ণা বলেন, “ওটসে প্রচুর আঁশ থাকে যা শিশুর হজম প্রক্রিয়ায় ব্যঘাত ঘটাতে পারে।”

ভুল ধারণা ৪- শিশুকালের অ্যালার্জি ভালো হয়ে যায়- ছোট বেলায় কিছু কিছু খাবারে অ্যালার্জি থাকতে পারে যা অনেকেই মনে করেন বড় হওয়ার পর তা ভালো হয়ে যেতে পারে। তবে এই ধরনের অ্যালার্জি অনেক ক্ষেত্রে ভালো হলে কিছু কিছু খাবারের অ্যালার্জি থেকে যেতে পারে।

ভুল ধারণা ৫- শিশুদের স্বাদের ধরন বড়দের থেকে ভিন্ন: ছয় বছর বয়স পর্যন্ত শিশুদের বিভিন্ন খাবারের প্রতি আগ্রহে পরিবর্তন আসতে থাকে। তাই যদি শিশুদের শুধু মিষ্টি বা ঝাল ছাড়া খাবার খাওয়াতে থাকেন তাহলে সব ধরনের খাবারে তার অভ্যস্ততা আসবে না। এক্ষেত্রে পরে ঝাল খাবার খাওয়ায় সমস্যা হতে পারে। তাই শিশুদের অল্প পরিমাণে সব ধরনের খাবার খাওয়ানোর অভ্যাস গড়ে তুলতে হবে।

ছবির মডেল: রুহান ও আঁখি। ছবি: প্রমানিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক