রূপচর্চায় কয়লা

পরিশোধক হিসেবে কয়লা বেশ কার্যকর। তাই ত্বকে জমে থাকা ময়লা দূর করে তা পরিষ্কার করতেও এটি বেশ উপযোগী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 08:31 AM
Updated : 21 Sept 2016, 08:31 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের ধরন ভেদে কীভাবে কয়লা ব্যবহার করা যায় তারই কিছু উপায় তুলে ধরা হয়। এখানে সেগুলোই বর্ণনা করা হলো।

ব্রণের সমস্যা: বাজারে অ্যাক্টিভেটেড চারকোল বা কয়লা গুঁড়া অবস্থায় পাওয়া যায়। ওই গুঁড়া এক টেবিল-চামচ ও এক টেবিল চামচ মুলতানি মাটি তিন টেবিল-চামচ অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ওই মিশ্রণ পরিষ্কার হাত বা ব্রাশের সাহায্যে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা সমাধানে এই মাস্ক বেশ উপকারী।

তৈলাক্ত ত্বকের সমস্যায়: এক টেবিল-চামচ অ্যাক্টিভেটেড চারকল গুঁড়া, দুই টেবিল-চামচ অ্যালোভেরা জেল এবং চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করতে হবে। মুখে এবং গলায় মেখে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শুষ্ক ত্বকের যত্নে: দুই টেবিল-চামচ অ্যক্টিভেটেড চারকোলের সঙ্গে আধা কাপ নারিকেল তেল, দুই টেবিল-চামচ বেকিং সোডা এবং চার ফোঁটা ল্যাভেন্ডার তেল বা যেকোনো এসেনশিয়াল তেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। মুখে ও গলায় মেখে ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক