রাতে ত্বকের যত্ন

সারাদিনের কাজের চাপের পর রাতে ঘুমের আগে কিছু সময় ত্বকের যত্নে ব্যয় করলে পাওয়া যাবে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 11:41 AM
Updated : 20 Sept 2016, 11:41 AM

রাতে ঘুমের মধ্যে ত্বক নিজেকে সারিয়ে নেয় এবং নতুন কোষ গঠন করে। তাই দিনের চাইতে রাতে ত্বকের যত্ন নেওয়া বেশি কার্যকর। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে ত্বকের ধরণ ভেদে যত্নের ধাপগুলো তুলে ধরা হল।

শুষ্ক ত্বক

- প্রথমে আর্দ্রতাযুক্ত ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

- ত্বকে নিয়মিত টোনার ব্যবহার জরুরি। তবে ক্যমিকল ও অ্যালকোহল সমৃদ্ধ টোনার ত্বক শুষ্ক করে ফেলে। তাই প্রাকৃতিক টোনার এ ধরনের ত্বকের জন্য উপযোগী। গোলাপ জল বা গ্রিন টি দিয়ে তৈরি টোনার ব্যবহার করা যেতে পারে।

- সিরাম ত্বকের গভীরে শুষে নেয়। তাই ত্বকের জন্য জরুরি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সিরাম ব্যবহার করতে হবে রাতে ঘুমানোর আগে।

- শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার ব্যবহারের কোনো বিকল্প নেই। ‘হায়ালরনিক অ্যাসিড’ সমৃদ্ধ ময়েশ্চারাইজার এই ধরনের ত্বকের জন্য আদর্শ।

তৈলাক্ত ত্বক

- তৈলাক্ত ত্বক পরিষ্কারের জন্য কুসুম গরম পানি ব্যবহার করা যেতে পারে। এতে ত্বকে জমে থাকা তেল ও ময়লা পরিষ্কার হয়। নিম, স্যালিসিলিক অ্যাসিড এবং টি ট্রি নির্জ্বাস সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করা যেতে পারে।

- বাজারে তৈলাক্ত ত্বকের জন্য নানান ধরনের টোনার পাওয়া যায়। ত্বকে প্রাকৃতিক উপাদান টোনার হিসেবে ব্যবহার করা গেলে তা সব থেকে বেশি উপকারী। এক্ষেত্রে লেবুর রস সব চেয়ে ভালো। সামান্য পানির সঙ্গে তাজা লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করা যায়। এতে রয়েছে গ্লাইকোলিক অ্যাসিড এবং প্রাকৃতিক এক্সফলিয়েটর যা ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে।

- রাতে ঘুমনোর আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বক বলে এই ধাপ বাদ দিলে চলবে ন। হালকা তেল বিহীন ময়েশ্চারাইজার বেছে নিন। অথবা সিরাম ব্যবহার করুন।

ছবির প্রতীকী মডেল: বৈশাখী। ছবি: অপূর্ব খন্দকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক