পায়ের আঙুলে ব্যথা ও কড়া নিরাময়ে

সঠিক মাপের জুতা না পরলে, উঁচু জুতা ব্যবহার করলে অথবা বংশগত কারণে পায়ের আঙুলের হাড় বৃদ্ধি ও কড়া পড়ার সমস্যা দেখা দেয়। যেখানে থেকে হতে পারে ব্যথা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 11:06 AM
Updated : 20 Sept 2016, 11:06 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় এমন কিছু ঘরোয়া উপায় যা কড়া পড়া সমস্যা সমাধানে সহায়তা করে। তবে সমস্যা গুরুতর হল পডিয়াট্রিস্ট বা এই ধরনের রোগবিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

সাদা ভিনিগার: ভিনিগারের অম্লতা শক্ত ত্বক নরম করতে সাহায্য করে। এতে আছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান।

তিন ভাগ ভিনিগার ও এক ভাগ পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। এরপর এটি একটি ব্যান্ডেজ দিয়ে সারা রাত পেঁচিয়ে রাখুন। সকালে উঠে ব্যান্ডেজটি খুলুন ও ময়েশ্চরাইজার লাগান। সম্পুর্ণ কড়া উঠে না যাওয়া পর্যন্ত এটি চালিয়ে যান।

অলিভ অয়েল: হাড়ের ব্যাথার জন্য এটা বেশ কার্যকর। প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট ‘বানিয়ন’ বা পায়ের পাতার হাড়ের বাড়তি অংশে অলিভ অয়েল গরম করে মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন বাড়ে ও তরল নিঃসৃত হয়ে হাড়ের সংযোগস্থলকে পিচ্ছিল করে তোলে যা হাড়ের অতিরিক্ত ক্যালসিয়াম দ্রবীভূত করে।

রসুন: একটি লবঙ্গ ও রসুন— যা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান সমৃদ্ধ, পায়ের কড়ার উপর ঘষে একটি ব্যান্ডেজের সাহায্যে সারারাত পেঁচিয়ে রাখুন। কড়া সম্পুর্ণ না উঠা পর্যন্ত এটি প্রতিদিন ব্যবহার করুন।

ক্যাস্টর অয়েল: এতে আছে অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান যা হাড়ের ফোলাভাব দূর করে। শুধু তাই নয় এটি ব্যথা কমাতেও সাহায্য করে। খানিকটা ক্যাস্টর অয়েল গরম করে একটি কাপড়ে চুবিয়ে ‘বানিয়ন’য়ের চারপাশ পেঁচিয়ে রাখুন। ভিতরের তাপ ধরে রাখার জন্য একটি তোয়ালে গরম স্যাঁক দিয়ে চাপ দিয়ে ধরুন। প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ছবি: রয়টার্স।