মানসিক চাপে ত্বকের ক্ষতি

শুধু বাহ্যিক কারণে নয় সঠিক পুষ্টির অভাব, অতিরিক্ত মানসিক চাপ ও হতাশার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের ত্বক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 11:56 AM
Updated : 29 August 2016, 11:56 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে হতাশার কারণে ত্বকে কি ধরনের ক্ষতিকর প্রভাব পড়তে পারে তারই কিছু দিক উল্লেখ করা হয়।

দাগ পড়া: অনেকেই দুশ্চিন্তায় দাঁত দিয়ে নখ কাটেন, চুলের আগা টেনে ছেড়েন- আরও কত কী করেন! একইভাবে অনেকে আবার হতাশাগ্রস্ত হয়ে পড়লে বা দুশ্চিন্তায় কিংবা অতিরিক্ত রাগে নিজের গায়েই আঁচড় দিতে পারেন। অনেক ক্ষেত্রে এই আঁচড় বেশ গভীর হয়ে যায়, যাতে ত্বকে দাগ পড়তে পারে।

 চর্মরোগ ছড়িয়ে যেতে পারে: মানসিক চাপের কারণে একজিমা বা ‘সোরিয়াসিস’ না হলেও এর মাত্রা বেড়ে যেতে পারে। কারণ মানসিক চাপের কারণে কর্টিসল হরমোনের মাত্রা বৃদ্ধি পায় যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং এ ধরনের সমস্যা আরও ছড়িয়ে পরতে পারে। এক্ষেত্রে নিজেকে সংযত রাখার চেষ্টার পাশাপাশি ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ওষুধ ব্যবহার করতে হবে।

চামড়া ঝুলে পড়া ও বলিরেখা: মস্তিষ্ক ও ত্বক একে অপরের সঙ্গে যুক্ত। তাই মানসিক যে কোনো পরিস্থিতির প্রভাব পড়ে ত্বকে। মানসিক চাপ বেশি হলে ত্বক মলীন ও প্রাণহীণ হয়ে যায়। অতিরিক্ত হতাশা ত্বকের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে। যে কারণে ত্বক নমনীয়তা হারায় এবং বলিরেখা পড়ে।

চোখের কালি: মানসিক চাপের কারণে ঘুমে সমস্যা হয়। আর ঘুমের অভাবে চোখের নিচে কালি পড়ে ও ফুলে যায়। পাশাপাশি ত্বকে বয়সের ছাপও পড়ে দ্রুত।

ছবি: রয়টার্স।