চকলেট গানাস কেক

একটু ভিন্ন স্বাদের কেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 09:32 AM
Updated : 29 August 2016, 09:32 AM

রেসিপি দিয়েছেন তাসনুভা রোজ নওরিন।

উপকরণ: ময়দা দেড় কাপ। চিনি ১ কাপ। তেল আধা কাপ। ডিম ৩টি। পাউডার দুধ ২ টেবিল-চামচ। বেইকিং পাউডার ১ চা-চামচ। বেইকিং সোডা ১/৮ চা-চামচ। কোকো পাউডার ১/৪ কাপ। কফি  ১ টেবিল-চামচ। গরম পানি ১/৪ কাপ। ভ্যানিলা এসেন্স ১/২ চা-চামচ। লবণ ১ চিমটি বা না দিলেও হয়।

পদ্ধতি: চালনিতে ময়দা, পাউডার দুধ, বেইকিং পাউডার, কোকো পাউডার, বেইকিং সোডা ও লবণ চেলে নিতে হবে।

একটা বোলে ডিম ভালোভাবে ব্লেন্ড করতে হবে। এগ বিটার না থাকলে কাঁটাচামচ দিয়ে জোরে ফেটতে হবে। ডিমটা ভালো করে ফেটা হলে অল্প অল্প করে চিনি দিয়ে ফেটতে থাকুন। একদম মিশ্রণ একটা লেই হয়ে ফুলে উঠবে।

চিনি ভালো ভাবে গলে গেলে ভ্যানিলা এসেন্স ও তেল দিয়ে আবার বিট করতে হবে। তারপর চেলে রাখা শুকনা উপাদানগুলো দিয়ে ভালো ভাবে বিট করে কফি গরম পানির সঙ্গে মিশিয়ে ঠাণ্ডা করে এই মিশ্রণে ঢেলে আবার বিট করে নেবেন। 

এবার কেক প্যানে সামান্য তেল লাগিয়ে এই মিশ্রণ ঢেলে দিন।

ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেইক করুন। মাঝে একবার দেখবেন কেক হয়েছে কিনা। যদি হয়ে যায় টুথপিক দিয়ে চেক করে নামিয়ে একদম ঠাণ্ডা করে নিন। 

গানাস চকলেট লেয়ার তৈরি: চকলেট (কম মিষ্টি) আধা কাপ। নসিলা আধা কাপ। হুইপড ক্রিম ২ টেবিল-চামচ। সাজানোর জন্য হুইপড ক্রিম সামান্য (ইচ্ছা)।

হাঁড়িতে পানি দিয়ে গরম করে স্টিলের বাটিতে চকলেট, নসিলা ও হুইপড ক্রিম দিয়ে গলিয়ে নিন। কেক ঠাণ্ডা থাকবে।

চকলেট গরম থাকতে কেকের উপর ঢেলে সব দিকে মাখিয়ে তিন, চার ঘণ্টা ফ্রিজে রেখে দিন। হুইপড ক্রিম হালকা বিট করবেন একদম ক্রিম করবেন না।

এবার চকলেট লেয়ারের উপরে দিয়ে আবার তিন থেকে চার ঘণ্টা সেট হতে রেখে দিন। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন চকলেট গানাস কেক।

মনে রাখবেন: যেহেতু কেক মিষ্টি, তাই চকলেট নেওয়ার সময় কম মিষ্টির চকলেট দেবেন। নয়তো কেকে চিনি ব্লেন্ড করে নেবেন।