ফ্যাশন থেকে পিঠ ব্যথা

অতিরিক্ত চাপা পোশাক পরার অভ্যাসের কারণে শারীরিক নানান সমস্যা এবং পিঠ ব্যথা হতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 11:31 AM
Updated : 27 August 2016, 11:34 AM

অতিরিক্ত আঁটসাঁট পোশাক পরলে হাড়ে এবং মাংসপেশিতে সমস্যা হয়। ফলে পিঠ, ঘাড় ইত্যাদি ও স্নায়ুর ব্যথায় ভুগতে হতে পারে।

দিল্লির কিউ আই স্পাইন ক্লিনিকের ‘স্পাইন কনসালটেন্স’ সুরাজ বাফনা কোন ধরনের পোশাকের কারণে পিঠ ব্যথা হতে পারে তারই কিছু কারণ উল্লেখ করেন।

চাপা স্কার্ট: কোমর থেকে হাঁটু পর্যন্ত চাপা স্কার্ট বা এ ধরনের পোশাক পরার ফলে পা এবং হাঁটু নাড়াতে সম্ভব হয় না, ফলে স্বাভাবিক নড়াচড়া বাধাগ্রস্ত হয়। এ ধরনের পোশাক নিয়মিত পরা হলে মাংসপেশিতে সমস্যা হয় এবং পিঠের ডিস্কে বা দুই কশেরুকার মধ্যবর্তী তরুণাস্থির পর্দায় সমস্যা হতে পারে।

স্কিইনি জিন্স:
বেশি আঁটসাঁট জিন্স পরা ফ্যাশন সচেতন অনেকেরই পছন্দ। তবে কোমর, পশ্চাৎ, উরু, হাঁটুর কাছে যদি কাপড় বেশি এঁটে থাকে তাহলে রক্ত চলাচল ব্যহত হয়। আঁটসাঁট জিন্সের পকেটে যদি ফোন ও মানিব্যাগ রাখা হয় তাহলে পেছনের সামঞ্জস্যতা বজায় থাকে না। আর এ কারণে পিঠে ব্যথাসহ নানান ধরনের সমস্যা হতে পারে।

বড় ব্যাগ: ব্যাগ যত বড় তার মধ্যে জিনিসও তত বেশি। আর তাই প্রতিদিন বড় ব্যাগ যারা বয়ে বেড়ান তাদের পিঠে ও কাঁধে ব্যথা হয়। প্রতিদিন বাড়তি ওজন বহন করা পিঠ ব্যথা হওয়ার একটি বড় কারণ। কারণ এতে পিঠের হাড় বেঁকে যাওয়ার সম্ভাবনা থাকে।

উঁচু হিল জুতা: পরার ফলে পায়ের গোড়ালি ও মাংসপেশিতে চাপ পরে। এর সঙ্গে পিঠে ও মেরুদণ্ডের হাঁড়গুলোতেও চাপ পড়ে, ফলে পিঠ ব্যথার সমস্যা বৃদ্ধি পায়। উঁচু হিল দীর্ঘ সময় পরে থাকলে গোড়ালির পেশি সংকুচিত হয়ে যায় ফলে রক্ত সঞ্চালনেও সমস্যা হয়। এতে গোড়ালি ও হাঁটুতে সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সময় হাঁটাহাঁটির জন্য আরামদায়ক জুতা পরা উচিত।

ভারী অলঙ্কার:
গলায় ভারী মালা বা হার পরলে ঘাড়ে ও কাঁধের পেশিতে চাপ পড়ে। সাধারণত যে কোনো কিছু যা মাথা ও ঘাড়ের স্বাভাবিক অবস্থানে ব্যঘাত ঘটায় তার সবই ক্ষতিকর। এতে ব্যথা হওয়ার পাশাপাশি হাড়ে ও এর সংযোগ স্থলে ক্ষতিও হতে পারে। তাই সমস্যা এড়াতে দীর্ঘসময় ভারী অলঙ্কার পরার অভ্যাস ত্যাগ করতে হবে।

এক পাশে চুল শক্ত করে বাঁধা: একপাশে চুল বাঁধা বেশ স্টাইলিশ হলেও এতে ঘাড় ব্যথা হতে পারে। কারণ একপাশে উঁচু ও শক্ত করে চুল বাঁধা হলে ঘাড় একদিকে কাত হয়ে থাকতে পারে ফলে সমস্যা হয়। তাই এক পাশে বা বেশি উঁচু ও শক্ত করে চুল বাঁধা উচিত নয়।

ছবি: রয়টার্স।