গঠন ঠিক রাখতে

বক্ষদেশ সুগঠিত রাখার জন্য রয়েছে প্রাকৃতিক উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 11:40 AM
Updated : 26 August 2016, 11:42 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, বিভিন্ন কারণেই স্তন সঠিক আকার হারাতে পারে। এজন্য অস্ত্রোপচার করে সুগঠিত করার দরকার নেই। বরং রয়েছে ঘরোয়া সমাধান।

ম্যাজিক মিক্স: ডিমের কুসুম এবং শসার রস ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ৩০ মিনিট এই মিশ্রণ স্তনের চারপাশে মালিশ করে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন এটি ব্যবহার করলে এক সপ্তাহের মধ্যে পার্থক্য চোখে পড়বে।

সঠিক খাবার খাওয়া: শরীরের গঠন ঠিক রাখার জন্য যথেষ্ট পরিমাণ প্রোটিন গ্রহণ করা প্রয়োজন। ডাল, দুধের তৈরি খাবার ও ডিম প্রতিদিনকার খাদ্য তালিকায় রাখা উচিত। পাশাপাশি বাঁধাকপি, টমেটো, ফুলকপি, ব্রকলি, গাজর ইত্যাদি নিয়মিত খেলে শরীরের প্রয়োজনীয় খনিজ, ভিটামিন এবং ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয়। 

বরফ ঘষুন: শুনতে হাস্যকর লাগলেও এই পদ্ধতি বেশ কার্যকর। দুই টুকরা বরফ নিয়ে তা স্তনের চারপাশে এক থেকে দুই মিনিট মালিশ করুন। এতে কোষগুলো সজীব ও নমনীয় হবে এবং  গঠন সুন্দর হবে।

সাঁতার কাটা: দৈহিক গঠন আকর্ষণীয় করার জন্য প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট সাঁতার কাটা উচিত। ফলে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ও দেহ সুগঠিত হয়।

ম্যাসাজ করা: নিয়মিত মালিশ করার মাধ্যমে স্তনের কোষগুলো সতেজ করা যায়। কাঠবাদামের তেল (আমন্ড অয়েল) অথবা অ্যালোভেরার জেল দিয়ে নিয়মিত মালিশ করার মাধ্যমে রক্তাসঞ্চালণ বৃদ্ধি ঘটিয়ে স্তনের অসমভাবে ঝুলে পড়া রোধ করা যায়। তাছাড়া নিয়মিত মালিশ করলে স্তনের ভিতরে কোনো ‘পিণ্ড’ আছে কিনা তাও ধরার পড়ার সম্ভাবনা থাকে। ফলে দ্রুত চিকিৎসা নেওয়া সম্ভব হয়।

ছবি রয়টার্স।