শরীরে ফাটা দাগ

শরীরের ফাটা দাগ সম্পূর্ণ সরানো না গেলেও তা কমানো সম্ভব। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 12:04 PM
Updated : 25 August 2016, 12:05 PM

ঢাকা মেডিকেল কলেজের চর্মরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান প্রফেসর রাশেদ মাহমুদ খান বলেন, “যারা দ্রুত মোটা ও লম্বা হয়ে যায় তাদের শরীরে খুব সহজেই ফাটা দাগ পড়ে। তবে এটা নিয়ে খুব একটা দুশ্চিন্তা করার কিছু নেই। কিছু পরিচর্চার মাধ্যমে তা কমানো সম্ভব।”

তিনি বলেন, “লম্বা হওয়াকে থামানো যায় না তবে মোটা হওয়াকে নিয়ন্ত্রণ করা সম্ভব। দ্রুত শরীরের ওজন বাড়তে থাকলে এখনই তা নিয়ন্ত্রণের জন্য হালকা শরীরচর্চা করা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা প্রয়োজন। নিয়মিত জগিং করা, শাকসবজি ও ফলমূল খেলে এবং তেল চর্বিজাতীয় খাবার খাওয়া বাদ দিয়ে ওজন নিয়ন্ত্রণ করা যায়।” 

অনেকে দ্রুত 'বডিবিল্ডিং'য়ের জন্য কঠোর ব্যায়াম করে থাকেন যার ফলে শরীরে ফাটা দাগ পড়ে। অনেকে আবার স্টেরোয়েড গ্রহণ করে ওজন বাড়ানোর ফলেও শরীরে ফাটা দাগ দেখা যায়। নিয়ম মেনে শরীরচর্চা করলে এবং সঠিক ডায়েট অনুসরণ করলে এ সমস্যা খানিকটা কম হয়।

বংশগত কারণেও অনেকে সুস্বাস্থ্যের অধিকারী হয়ে থাকেন। যার ফলে অনেক সময় শরীরে ফাটা দাগ দেখা দেয়। সেক্ষেত্রে চিকিৎসকের  পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

গর্ভাবস্থায় শরীরে বিভিন্ন স্থানে ফাটা দাগ দেখা দেয়। এই দাগ কমানোর জন্য বাজারে নানা রকমের ক্রিম পাওয়া যায় তা ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।   

শরীরের ফাটা দাগ জনিত সমস্যায় নিয়মিত ময়েশ্চারাইজার লাগালে উপকার পাওয়া যায়। তাছাড়া বাজারে নানা রকমের ক্রিম পাওয়া যায় যা দাগ কমাতে সাহায্য করে। ওই সকল পণ্য ব্যবহার করলে দাগ অনেকটা হালকা হয়ে আসে।

তিনি আরও বলেন, “দাগ সম্পুর্ণভাবে কমাতে চাইলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। মেসোথেরাপি ও লেজার চিকিৎসার  মাধ্যমে শরীরের ফাটা দাগ সম্পূর্ণভাবে কমানো যায় তবে তাতে খরচ খানিকটা বেশি হবে।”

প্রতীকী মডেল: লারা লোটাস।