নাচোস

বিকালটা জমে উঠুক মেক্সিকান নাস্তায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 09:44 AM
Updated : 25 August 2016, 09:44 AM

রেসিপি দিয়েছেন বীথি জগলুল।

টরটিলা চিপস তৈরি: বেসন ২ কাপ (আটা কিংবা ময়দাও ব্যবহার করা যাবে)। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। পানি প্রয়োজন মতো।

উপরের সব উপকরণ মিশিয়ে শক্ত খামির বা ডো করে নিন। খুব ভালোভাবে ময়ান দিয়ে খামিরটা আধা ঘণ্টা ঢেকে রাখুন। এবার ১৫ থেকে ১৬ ভাগে ভাগ করে যতটা সম্ভব পাতলা রুটি বানিয়ে সেগুলিকে তিন অথবা চারকোনা করে কেটে নিন।

এই কাটা পাপড়িগুলো বেইকিং ট্রেতে বিছিয়ে ওভেনের সর্বনিম্ন তাপমাত্রায় ১৫ থেকে ২০ মিনিট শুকিয়ে নিন। ইচ্ছা হলে ডুবো তেলে ভেজে নিতে পারেন।

টপিংয়ের জন্য: ছোট কিউব করে কাটা সিদ্ধ আলু ২ কাপ। সিদ্ধ ছোলার ডাল অথবা মটর আধা কাপ। কিউব করে কাটা শসা ১ কাপ। পেঁয়াজমিহি কুচি আধা কাপ। চাট মসলা ১ টেবিল-চামচ। লেবুর রস ১,২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।

উপরের সব উপকরণ একসঙ্গে চামচ দিয়ে মিশিয়ে রাখুন।

সসের জন্য: টক দই আধা কাপ। লেবুর রস দেড় টেবিল-চামচ। লবণ ও চিনি স্বাদ মতো। উপরের সব উপকরণ চামচ দিয়ে ভালো ভাবে ফেটিয়ে রাখুন

তেঁতুলের ড্রেসিং:
তেঁতুলের পাল্প/ মাড়/ কাঁথ আধা কাপ। পানি ১/৪ কাপ। চিনি ও লবণ স্বাদ মতো। চিলি ফ্লেক্স/ শুকনা মরিচ ১ চা-চামচ। ধনে-পাতাকুচি ইচ্ছা।

উপরের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন।

নাচোস তৈরি: পরিবেশন প্লেটে প্রথমে পাপড়ি, তার উপর আলুর সালাদ সাজিয়ে নিন। এবার টক দই ও তেঁতুলের সস উপরে ছড়িয়ে পরিবেশন করুন।

মনে রাখবেন: সস দেওয়ার পর নাচোস রেখে দেওয়া যাবে না, সঙ্গে সঙ্গে পরিবেশন করতে হবে। নয়ত, নাচোসের খাস্তাভাব আর থাকবে না।