মেদহীন পেটের জন্য

যত কমই খাওয়া হোক না কেনো দেহের মধ্য ভাগ সমতল রাখতে বাদ দিতে হবে কিছু খাবার। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 10:51 AM
Updated : 13 August 2016, 10:55 AM

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, একবার পেটের চারপাশে চর্বি জমে গেলে তা গলানো বেশ কষ্টকর। তাই আগে থেকেই সচেতন থাকতে হবে যেন পেটে মেদ না জমে।

এই সমস্যা এড়াতে কিছু খাবার না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কোমল পানীয়: কার্বোনেইটেড পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিষয়টি বেশ পুরানো। কোমল পানীয় পান করার ফলে পেট ফুলে থাকতে পারে। পাশাপাশি এতে থাকা অতিরিক্ত চিনি মুটিয়ে ফেলে। তাই কোমল পানীয় খাওয়ার অভ্যাস ত্যাগ করে ক্যালোরি বিহীন পানীয় অথবা অ্যন্টিঅক্সিডেন্টে ভরপুর পানীয় যেমন গ্রিন টি পান করা যেতে পারে।

নোনতা খাবার: হালকা নাস্তায় ঝাল এবং লবণ দেওয়া খাবার আমাদের বেশ প্রিয়। তবে অতিরিক্ত সোডিয়াম সমৃদ্ধ খাবার শরীরে পানির পরিমাণ বাড়ায়। ফলে পেট ফুলে থাকতে পারে। তাই দিনে কতটুকু লবণ শরীরের প্রয়োজন তা বুঝে খেতে হবে। প্রয়োজনে পুষ্টিবিদের সঙ্গে কথা বলে নেওয়া যেতে পারে।

মিষ্টি ও ক্যান্ডিজাতীয় খাবার: মিষ্টি খেতে যারা ভালোবাসেন তাদের জন্য দুঃসংবাদ, অতিরিক্ত মিষ্টি বা ক্যান্ডি পেটের মেদ বাড়াতে দায়ী। যদি সুন্দর পেট চান তাহলে এই উচ্চ ক্যালোরি সমৃদ্ধ ক্যান্ডি ও মিষ্টি এড়িয়ে চলতে হবে।

ফাস্ট ফুড: ফাস্ট ফুড খেতে মুখরোচক হলেও তা মোটেও উপকারী কিছু নয়। তাই আকর্ষণীয় দৈহিক গড়নের জন্য এই খাবারগুলো বাদ দিতে হবে তালিকা থেকে।

অ্যালকোহল: অ্যালকোহল সেবন যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি এর কারণে মুটিয়ে যাওয়ার ঝুঁকিও বেশি।