আর্দ্র থাকতে পাঁচ খাবার

প্রতিদিন শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি প্রয়োজন। পানি পান করা ছাড়াও দেহের আর্দ্রতা ধরে রাখতে খাওয়া যেতে পারে পানিযুক্ত ফল ও সবজি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2016, 10:54 AM
Updated : 7 August 2016, 10:54 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এরকমই কিছু খাবারের কথা জানানো হয়যা শরীরে পানির মাত্রা ধরে রাখতে সাহায্য করে।

শসা: যে কোনো খাবারেরতুলনায় শসায় পানির পরিমাণ সব থেকে বেশি। চর্বিহীন দই এবং অল্প পরিমাণ পুদিনা পাতারসঙ্গে শসা মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করে পান করতে পারেন ঠাণ্ডা স্মুদি। অথবা আরওকিছু ফল বা সবজির সঙ্গে মিশিয়ে তৈরি করে নিতে পারেন সালাদ।

টমেটো:টমেটোতে পানির পরিমাণ প্রায় ৯৫ শতাংশ। হালকা ও স্বাস্থ্যকর নাস্তা হিসেবে টমেটোরজুড়ি নেই। প্রতিদিন টমেটো খেলে শরীরে পানির চাহিদাও পূরণ হয়।

ক্যাপসিকাম: রং বড় বিষয় নয়, যে কোনো রংয়ের ক্যাপসিকামপানির বেশ ভালো উৎস। কাঁচা বা সালাদের সঙ্গে খাওয়া যায়। সবুজ ক্যাপসিকাম পানির পাশাপাশিঅ্যান্টিঅক্সিডেন্টেরও ভালো উৎস।

তরমুজ: গ্রীষ্মেরঅন্যতম জনপ্রিয় ফল তরমুজ। এই ফল সুস্বাদু হওয়ার পাশাপাশি পানির চাহিদাও পূরণ করে। তাছাড়াতরমুজে আছে লাইকোপেন এবং ক্যান্সার প্রতিরোধে সহায়ক অ্যান্টিঅক্সিডেন্ট।

স্ট্রবেরি: সুস্বাদুএই ফলে রয়েছে প্রচুর পরিমাণে পানি। স্ট্রবেরি দিয়ে তৈরি স্মুদি বা ফলের সালাদ শরীরেপানির চাহিদা পোষাতে সক্ষম। তাছাড়া ব্যয়ামের পর শক্তি সঞ্চয়ের জন্য স্ট্রবেরি বেশ উপকারী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক