মানসিক শান্তির ৩ উপায়

জীবনে কী পেলাম!- এই ভাবনা মাথা থেকে সরিয়ে দিন। আর সুন্দর জীবনের জন্য শুরু করুন শরীরচর্চা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 05:15 AM
Updated : 5 August 2016, 05:15 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে জানানোহয়, বরাবরই মানুষ ‘পাওয়া’ ও ‘না পাওয়া’র মাঝে, ‘না পাওয়া’কেই বেশি গুরুত্ব দেয়। তাইহতাশা, অবসাদ, মানসিক অশান্তি খুব সহজেই জীবনকে গ্রাস করে। ফলে অনেকেই নানা রকমের নেশাও অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে যায়।

তবে মনের এই তিক্ততা ঝেড়ে সুন্দর জীবনেরজন্য মাত্র তিনটি উপায় অবলম্বন করলেই হয়।

ধ্যান: প্রাচীনকালথেকেই মানসিক শান্তির জন্য ধ্যান এবং যোগ ব্যায়াম সবচেয়ে ভালো উপায় হিসেবে বিবেচনাকরা হয়। প্রতিদিন ১০ মিনিট ধ্যানের মাধ্যমে সারাদিনের ক্লান্তি অনেকাংশে কমিয়ে আনাসম্ভব। তাই মানসিক অবসাদ ও দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে প্রতিদিন খানিকটা সময় বের করেধ্যান করা যেতে পারে।

শরীরচর্চা:ব্যায়াম বাড়তি ওজন কমানোর পাশাপাশি মানসিক অবস্থার উন্নতিতেও সহায়তা করে। শরীরচর্চারফলে মস্তিষ্কের ডোপামিন ও সেরোটোনিন নামক রাসায়নিক উপাদান নিঃসৃত হয় যা মানসিক অবসাদদূর করতে সহায়তা করে এবং মনে প্রশান্তি আনে। এমনকি প্রতিদিন ১৫ মিনিট ব্যায়াম মাদকথেকে বিরত থাকাতে সহায়তা করে।

পছন্দের কাজ করা: মন অন্যদিকে ব্যস্ত রাখতে পছন্দের কাজ করুন। যেমন, গান শোনা, বই পড়া, বাগানকরা ইত্যাদি। এ ধরনের কাজে প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় ব্যয় করা উচিত। প্রতিদিন পছন্দেরকাজ করে খুব সহজেই মানসিক অবসাদ কাটিয়ে ওঠা সম্ভব।

মনে প্রশান্তি পাওয়ার জন্য বাড়তি মানসিকচাপ না বাড়িয়ে যে কাজগুলো করে আনন্দ পাওয়া যায় সেগুলোই করা উচিত

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক