ত্বক সুরক্ষায় পাঁচ পন্থা

শরীরের মতো ত্বকেরও নিজস্ব বিপাকীয় পদ্ধতি রয়েছে। যার মাধ্যমে ত্বক নিজেই নিজেকে সারিয়ে তুলতে পারে। এই কর্মপন্থাকে আরও জোরেসোরে ঘটানোর জন্য রয়েছে সাধারণ কিছু উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 11:06 AM
Updated : 4 August 2016, 11:06 AM

বয়স ও অস্বাস্থ্যকর জীবনযাপনের জন্য ত্বক নিস্তেজ হয়ে যায়। ফলে দ্রুত বয়সের ছাপ পড়ে। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট থেকে জানা যায় উপায় জানা থাকলে ধরে থাকা যায় ত্বকের তারুণ্য।

প্রসাধনী প্রতিষ্ঠান ‘ওলে’র প্রধান গবেষক এবং সাইন্টিফিক কমিউনিকেশনের ডিরেক্টর ড. ফ্রাউক নিউজার জানান, উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বকের জন্য সাধারণ কিছু অভ্যাস এবং নিয়মতান্ত্রিক জীবনযাপন করা প্রয়োজন।  

নিয়মিত শরীরচর্চা: করলে সার্বিকভাবেই বিপাকীয় ক্ষমতা বাড়ে, চামড়া টান টান হয়। ব্যায়ামের ফলে রোমকূপ খুলে যায়। আর ঘামের সঙ্গে তেল ও ধুলাবালি বের হয়ে আসে। ফলে ত্বক নিজেই নিজের পেশিগুলো সুরক্ষিত রাখতে পারে। 

স্বাস্থ্যকর খাবার: অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা-ফ্যাট সমৃদ্ধ খাবার যেমন- সবুজ শাকসবজি, টমেটো ইত্যাদি ত্বকের জন্য বেশ উপকারী। ড. নিউজারের মতে, ত্বকের ক্ষতিকর কোষের সুস্থতার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ এবং ওমেগা-ফ্যাট ত্বকের কোষ সুস্থ রাখতে সাহায্য করে। তাই এই ধরনের খাবার খাওয়া হলে ত্বক নিজেই নিজের সুরক্ষা করতে পারবে।

ধূমপান না করা: অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মধ্যে বয়সের ছাপ তাড়াতাড়ি দেখা যায়। ধূমপান ত্বকের মাইটোকন্ড্রিয়া ক্ষতিগ্রস্ত করে। তাই ত্বকের সুস্থতার জন্য ধূমপান থেকে বিরত থাকা উচিত । 

সানস্ক্রিন ব্যবহার করা: সূর্যের আলো ত্বকের জন্য উপকারি। তবে অতিরিক্ত সূর্যের আলো ত্বকের জন্য ক্ষতিকর। তাই ঘর থেকে বাইরে যাওয়ার আগে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

সঠিক প্রসাধনী ব্যবহার করা: সুস্থ ত্বকের জন্য সঠিক প্রসাধনী ব্যবহার করা উচিত। এতে ত্বকের ক্ষতি কম হয়। সবসময় এমন প্রসাধনী ব্যবহার করা উচিত যাতে ভিটামিন বি-থ্রি, প্রো ভিটামিন বি-ফাইভ, ভিটামিন ই এবং এসপিএফ আছে।

ছবির মডেল: তামান্না।