আস্ত মুরগির রোস্ট

পোলাওয়ের সঙ্গে পরিবেশন করার জন্য চমৎকার একটি পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 09:27 AM
Updated : 3 August 2016, 09:29 AM

রেসিপি দিয়েছেন মৌ আহমেদ।

উপকরণ: মুরগি ১টি আস্ত। আদা ও রসুন বাটা ২ চা-চামচ করে। পেঁয়াজবাটা দেড় টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচের একটু কম। ধনেগুঁড়া সামান্য। লবণ পরিমাণ মতো। লাল-মরিচগুঁড়া ১ চা-চামচ। চিনি স্বাদ অনুযায়ী। ঘি ২ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। পেঁয়াজকুচি আধা কাপ। জায়ফল, জয়েত্রি বাটা ১ চা-চামচ (ইচ্ছে)। এলাচ, তেজপাতা, দারুচিনি প্রতিটি ২,৩টি। আস্ত কাঁচামরিচ ১,২ টি।  কাজু-বাদামবাটা বা চিনা-বাদামবাটা আধা কাপ। টক দই ১/৩ কাপ। লেবুর রস আধা চা-চামচ। লিকুইড দুধ ১/২ কাপ। ফুড কালার ১,২ ফোঁটা (ইচ্ছে)।

পদ্ধতি: মুরগি ভালো করে ধুয়ে কাঁটাচামচ দিয়ে কেচে বা দাগ কেটে নিন। মুরগির পা দুইটা ভালো করে সুতা দিয়ে বেঁধে নিন।

আদা, রসুন, পেঁয়াজ, জিরা, ধনে, মরিচগুঁড়া, লবণ ও লেবুর রস অল্প অল্প করে দিয়ে মাংস মেরিনেইট করে রাখুন ৩০ থেকে ৪০ মিনিট।

মেরিনেইট করার সময় বেশি মসলা দিলে ভাজার সময় তেল পুড়ে মুরগি নস্ট হয়ে যেতে পারে। এবার ডুবো তেলে হালকা বাদামি করে ভালো করে ভেজে তুলুন।

অন্য একটি প্যানে ডুবো তেলে পেঁয়াজ মচমচে করে লালাচে হওয়া পর্যন্ত ভাজুন। নামানোর পরে বাদামি রং হয়ে যাবে ।

এবার প্যানে বাকি ঘি সামান্য তেল ও এলাচ, তেজপাতা, দারুচিনিসহ সব মসলা পরিমাণ মতো দিয়ে ভাজা মুরগি কিছুক্ষণ কষিয়ে নিন। মসলা সাধারণত ১ চা-চামচ করে দিলেই হয়। তবে বেশি অথবা কম করে নিতে পারেন।

হালকা কষিয়ে নেওয়া হলে কাজুবাটা, টক দই, তরল দুধ অথবা পরিমাণ মতো পানি দিন। পানি সামান্য পরিমাণে লাগে। ফুটে উঠলে ঢেকে দিন।

মুরগি সিদ্ধ হয়ে আসলে ঢাকনা খুলে পানি শুকিয়ে নিন। নামানোর আগে কাঁচামরিচ, চিনি, সামান্য ঘি ও ভাজা পেঁয়াজের অর্ধেক দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। ঝোল মাখা মাখা করে নামাবেন।

সার্ভিং ডিশে ঢেলে বেরেস্তা ছিটিয়ে পোলাওযের সঙ্গে গরম গরম পরিবেশন করুন আস্ত মুরগির রোস্ট।