পানি পানে ওজন কমে!

কোমরের বেড় কমানোর সম্ভাব্য গোপন হাতিয়ার হতে পারে পানি পান, দাবি করছে নতুন এক গবেষণা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 01:32 PM
Updated : 25 July 2016, 01:32 PM

গবেষকদের মতে, ওজন বাড়ার মূল কারণ কার্বোহাইড্রেট, চর্বি বা প্রোটিন ইত্যাদি পানিতে থাকে না। তাই বেশি করে পানি পান করার মাধ্যমে বেশি খাওয়া এড়ানো সম্ভব, ফলে স্বাস্থ্যকর ওজন ধরে রাখা সম্ভব হয়।

প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মিশিগানের সহকারী অধ্যাপক ট্যামি চ্যাং বলেন, “পানি পান করার মাধ্যমে শরীরকে আর্দ্র রাখা সবসময়ই ভালো। আর আমাদের গবেষণা বলছে এটি স্বাস্থ্যকর ওজন ধরে রাখতেও সহায়ক।”

গবেষণায় দেখা যায়, যেসব মানুষ স্থূলাকার এবং যাদের ‘বডি ম্যাস ইনডেক্স (বিএমআই)’য়ের মাত্রা বেশি, তাদের শরীর পর্যাপ্ত পরিমাণে আর্দ্র নয়।

অপরদিকে যারা পর্যপ্ত পরিমাণে পানি পান করেন না তাদের মুটিয়ে যাওয়ার আশঙ্কাও বেশি।

তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এবং পানিভিত্তিক ফল খেতে হবে। বিশেষ করে স্থূলকায় মানুষদের এ বিষয়ে বেশি যত্নবান হওয়া উচিত।

চ্যাং বলেন, “শরীর আর্দ্র রাখা আর ওজন মধ্যকার সম্পর্কটি পুরোপুরি পরিষ্কার নয়। আমাদের গবেষণায় এই সম্পর্ককে বিশ্লেষণ করে জনসংখ্যার ভিত্তিতে, যেখানে শরীরের আর্দ্রতার মাত্রা বিষয়ভিত্তিক।”

গবেষকরা আরও জানান, পাশাপাশি যাদের বডি ম্যাস ইনডেক্স’য়ের মাত্রা বেশি তাদের পানির প্রয়োজনও বেশি হওয়া উচিত। তাই এদের ক্ষেত্রেও কিছু আচরণ দেখা যেতে পারে যার পরিনাম হতে পারে শরীরে পানির অভাব।

অ্যানালস অফ ফ্যামিলি মেডিসিন জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। এই পর্যালোচনার জন্য গবেষকরা ৯ হাজার ৫শ’ ২৮ জন প্রাপ্তবয়স্ক মানুষকে পর্যবেক্ষণ করেন। এদের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ অংশগ্রহণকারী, যাদের বয়সের ব্যাপ্তি ১৮ থেকে ৬৪ বছর, ছিলেন শারীরিকভাবে অপর্যাপ্ত আর্দ্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক