ক্রাবি- আকর্ষণীয় পর্যটন গন্তব্য

বাংলাদেশ থেকে উড়োজাহাজে আড়াই ঘণ্টায় পৌঁছে যাওয়া যায় ব্যাংককের সুবর্ণভূমি ইন্টারন্যাশনাল এয়াপোর্টে। তারপর উড়োজাহাজের কোনো এক অভ্যন্তরীণ ফ্লাইটে এক ঘণ্টার আগেই পৌঁছে যাওয়া যায় ক্রাবি।

গোলাম মুজতবা ধ্রুববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2016, 11:57 AM
Updated : 20 July 2016, 11:00 AM

বাংলাদেশ থেকে আগে কোনো রিসোর্ট বা হোটেল বুকিং দিয়ে রাখলে ভ্রমণের পর সোজা উঠে যাওয়া যাবে সেখানে। এরপর কিছু সময় বিশ্রাম নিয়ে ক্রাবি ভ্রমণে বেড়িয়ে যান।

ক্রাবিতে আসার সবচেয়ে ভালো সময় অক্টোবর থেকে মে মাস। এই সময়ের পরিবেশে ক্রাবিকে পরিপূর্ণভাবে উপভোগ করার সুযোগ থাকে। পর্যটকরা এই সময় বেশি আসে বলে জানান টুরিজম অথরিটি অফ থাইল্যান্ডের সহকারি পরিচালক চ্যানইউথ সাথেটসুয়ান।

“ক্রাবি পর্যটকদের জন্য নতুন গন্তব্য। এটা আমরা বিশ্বকে জানিয়ে দিতে চাই”, বলেন তিনি।

ব্যাংকক এয়ারওয়েজ পাবলিক কোম্পানির লিমিটেডের ব্যাংককের কান্ট্রি ম্যানেজার কোনথে আশাভাপাহানলার্ট বলেন, “ঢাকা থেকে ব্যাংকক আসার পর সেখান থেকে ক্রাবি যেতে প্রতিদিন একাধিক ফ্লাইট রয়েছে।”

জুন মাসে সুবর্ণভূমি এয়াপোর্ট থেকে ক্রাবি যাচ্ছেন এমন এক বাংলাদেশি যাত্রী ছিলেন আবদুল জলিল।

তিনি ব্যবসায়িক কাজে ব্যাংকক এসেছিলেন। তার পৃথিবীর বিভিন্ন দেশ ঘুরে বেড়াতে ভালো লাগে বলে ক্রাবিতে যাওয়ার পরিকল্পনা করেছেন।

বাংলাদেশি পর্যটকদের উদ্দেশ্যে তিনি বলেন, “স্বল্প সময়ে ও স্বল্প খরচে কাজের ব্যস্ততার এক ফাঁকে ছুটি কাটাতে যেতে চাইলে ক্রাবি একটি ভালো গন্তব্য।”

ট্যুরিজম অথরিটি অফ থাইল্যান্ডের সহকারি পরিচালক চ্যানইউথ সাথেটসুয়ান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্রাবিতে প্রতি বছর সাড়ে পাঁচ লাখের বেশি দেশি-বিদেশি ভ্রমণকারী বেড়াতে আসেন। এটি অন্তত আরও ১০ ভাগ বৃদ্ধি করতে কাজ করা হচ্ছে।”

এখানকার অন্যতম প্রধান আকর্ষণ পরিবেশবান্ধব পর্যটন, এলাকার বিভিন্ন সমুদ্র সৈকত ও এই এলাকার বিভিন্ন আইল্যান্ড। তাদের মধ্যে ফি ফি আইল্যান্ডের ভুবন ভোলানো রুপের পরিচিতি রয়েছে।”

ক্রাবিতে উপভোগ করা যাবে সমুদ্র ও বিভিন্ন দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য। আন্দামান সমুদ্রে স্পিডবোটে চলার দুঃসাহসী অভিজ্ঞতা, হরেক রকমের ফলের রস।

আর ক্রাবি লেকে উপভোগ করা যাবে প্যাডেল বোট চালানোর অভিজ্ঞতা।

ছোট প্যাডেল বোটে করে ক্রাবি লেকে ভেসে ভেসে যাওয়ার সময় যখন হালকা শীতল হাওয়া আপনাকে স্পর্শ করবে, সাম্যান্য ঢেউয়ের চলতে থেকে দেখবেন বণ্য প্রাণী বানর লেকের ধারে খাবারের খোঁজে সদলবলে বের হয়েছে, চেঁচামেচি করছে আর নৌকা চলছে খুব ধীরে গতিতে ঢেউয়ের তালে।

এছাড়াও ক্রাবির ‘পাকা আর্ট লেন’য়ে সন্ধ্যার পর দেখা যাবে ক্রাবির ঐতিহ্যবাহী নাচ আর গানের বর্ণিল পরিবেশনা। ক্রাবি মিউনিসিপালটির আন্দামান কালচারাল সেন্টার। যেখানে প্রদর্শিত রয়েছে সেখানকার চিত্রশিল্পী ও আন্তর্জাতিক চিত্রশিল্পীদের ছবির প্রদর্শনী।

ভ্রমণের ফাঁকে সেখানে সৈকতের পাশের রেস্তোরাঁয় বসে সেরে নেওয়া যাবে পেটপূজা। ক্রাবির বিভিন্ন রেস্তোরাঁয় পছন্দের খাবারও মিলবে সহজেই।

ক্রাবির ফি ফি আইল্যান্ডে ঘুরতে গেলে সেখানে একটি বেসরকারি প্রতিষ্ঠানের বিপণন বিভাগের কর্মকর্তা এম.মফিজুর রহমান জাবেদ বলেন, “ক্রাবিতে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ধর্মের পর্যটকরা বেড়াতে আসেন। এখানকার পর্যটকদের আসাকে উৎসাহিত করতে রেস্তোরাঁয় বিভিন্ন ধর্মের মানুষের খাবারের বিধি-নিষেধও গুরুত্ব দেওয়া হয়।”

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, “অনেকে গরুর মাংস খান তাদের জন্য রেষ্টুরেন্টের এক পাশে বসার ব্যবস্থা। আবার কেউ তা খান না ধর্মীয় কারণেই। তারা মন চাইলে বসতে পারেন রেস্টুরেন্টের অন্য কোথাও।”

এতে অনেকেই তার ধর্মের অনুভূতির প্রতি ক্রাবির ব্যবসায়ীরা সম্মানবোধ করেন বলেও জানান তিনি।

ট্যুরিজম বোর্ড অফ থা্ইল্যান্ডের ক্রাবি অফিসের পরিচালক আপিচাই আরানইগ বলেন, “ক্রাবির প্রাকৃতিক রূপ সবার মন কেড়ে নেয়। এখানে তার পাশি উপভোগ করা যাবে এখানকার বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও। এটিও তার স্বকীয়তা পৃথিবীর কাছে তুলে ধরেছে।”

যোগাযোগ: www.tourismthailand.org, www.bankokair.com, tatkrabi@tat.or.th