কড়া শাসনে সন্তানের ক্ষতি!

সব বাবা-মা তাদের সন্তানের সুন্দর ভবিষ্যত গড়তে বদ্ধ পরিকর। গবেষণা অনুযায়ী, শৈশবে বাবা-মায়ের কাছ থেকে মনোযোগ ও যত্ন পাওয়া ছেলেমেয়েরা পরিণত বয়সে বাড়তি সফলতা অর্জন করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2016, 01:35 PM
Updated : 18 July 2016, 09:01 AM

তবে কড়া শাসনের মধ্যে থাকা ছেলে-মেয়েদের ক্ষেত্রে হতে পারে হিতে বিপরীত।

গবেষণায় দেখা গেছে, বাবা মায়ের পক্ষ থেকে ইতিবাচক মনোযোগ, সহোযোগিতামূলক মনোভাব এবং যত্ন পাওয়া ছেলে-মেয়েরা বড় হয়ে শিক্ষাগত ও পেশাগত জীবনে পায় উজ্জ্বল সাফল্য, সুখি জীবন এবং দৃঢ় নৈতিক চেতনা।

অপরদিকে যারা ছোটবেলায় কড়া শাসনে থাকে, বাবা-মায়ের স্নেহের মধ্যে মিশে থাকে কঠিন নিয়মানুবর্তীতা, তাদের ক্ষেত্রেও অধিক সফল হওয়া এবং উচ্চ আয় করার বিষয়টি দেখা যায়।

তবে গবেষণার প্রধান গবেষক, জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিশিমুরা কাজুও বলেন, “কড়া শাসনে থাকা ছেলে-মেয়েদের ক্ষেত্রে সুখে থাকার বিষয়টা তুলনামূলক কম, পাশাপাশি মানসিক অশান্তি বেশি থাকে। যা পরে নানাবিধ রোগবালাইয়ের কারণ হয়ে দাঁড়ায়।”

জাপানে সন্তান লালন-পালনের বিভিন্ন পদ্ধতির ভবিষ্যত প্রভাব সম্পর্কে জানতে অধ্যাপক কাজুও’র দল অনলাইনে একটি জরিপ চালান। এ গবেষণায় ৫ হাজার পুরুষ এবং মহিলা অংশ নেন। শৈশবে বাবা-মায়ের সঙ্গে তাদের সম্পর্ক নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন অংশগ্রহণকারীরা।

সংগ্রহীত তথ্য বিশ্লেষণ করে গবেষকরা সন্তান পালনের চারটি মূল বিষয় চিহ্নিত করেন, আগ্রহ-অনাগ্রহ, আস্থা, নিয়ম এবং স্বাধীনতা। পাশাপাশি সন্তান ও বাবা-মায়ের একসঙ্গে সময় কাটানোর পরিমাণ এবং সন্তানের বকা খাওয়ার অভিজ্ঞতা উভয়ই গুরুত্বপূর্ণ বিষয়।

বিষয়গুলোর উপর ভিত্তি করে গবেষকরা সন্তান লালন-পালনের পদ্ধতিকে মোট ছয় ভাগে ভাগ করেন, ১। সহায়ক, ২। কড়া ৩। প্রশ্রয়, ৪। সহজাত, ৫। রূঢ় এবং ৬। গড়পড়তা।

জাপানের রিসার্চ ইন্সটিটিউট অফ ইকনোমি, ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি(আরআইইটিআই)-তে গবেষণাটি উপস্থাপন করা হবে।

ছবি: রয়টার্স।