রাস্তার কোলাহলে হৃদরোগের ঝুঁকি

নতুন এক গবেষণায় দেখা গেছে আশপাশের রাস্তার যানবাহনের কোলাহল যত বেশি, হার্ট অ্যাটাকের আশঙ্কাও ততই বেশি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2016, 09:32 AM
Updated : 18 July 2016, 09:00 AM

গবেষকরা আরও জানান, কোলাহলের কারণে বর্ধিত ঝুঁকির পরিমাণটা কম হলেও, যানবাহন ও রেলগাড়ির আওয়াজ ঝুঁকিটা বাড়ায় সবচাইতে বেশি। তবে উড়োজাহাজের শব্দ ঝুঁকি বাড়ায় কম।   

জার্মানির ড্রেসডেন ইউনিভার্সিটি অফ টেকনোলজির অ্যান্দ্রেয়াস সেইডলার ও তার সঙ্গীরা এ গবেষণার জন্য জার্মানির সংবিধিবদ্ধ স্বাস্থ্য বিমাকারকদের থেকে ১০ লাখেরও বেশি চল্লিশোর্ধ জার্মান নাগরিকদের তথ্য নিয়ে পর্যালোচনা করেন।

এই ঘটনা-প্রকৃতি নিয়ন্ত্রিত গবেষণায় দ্বিতীয় ধাপের তথ্য হিসেবে ২০০৫ সাল থেকে জার্মানির রাইন-মাইন নদী এলাকা এবং রাস্তা, রেললাইন ও যানজটের আওয়াজ যেখানে বেশি সেখানকার বসবাসকারীদের তুলনামুলক পর্যালোচনা করা হয়।

২০১৪/২০১৫ সাল নাগাদ যারা হার্ট অ্যাটাকে মারা যান তাদের তথ্যাদি পর্যালোচনা করে কোলাহলের সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকির সম্পর্ক পাওয়া যায়।

উড়োজাহাজের আওয়াজে হার্ট অ্যাটাকের আশঙ্কা বৃদ্ধি না পাওয়ার কারণ সম্পর্কে গবেষকরা বলেন, “উড়োজাহাজের আওয়াজ কখনই অবিরত ৬৫ ডেসিবেলের বেশি হয় না।”

গবেষণায় আরও দেখা যায়, যানবাহনের আওয়াজ থেকে শুধু শুরুই হয় না, রোগের তীব্রতা বাড়াতেও সাহায্য করে।

ডাচেস আর্জটেব্লাট ইন্টারন্যাশনাল জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

গবেষণাটিতে যানবাহনের আওয়াজের সঙ্গে হার্ট অ্যাটাকের শুধুই সম্পর্ক পাওয়া গেছে। তবে গবেষকদের বিশ্বাস, শব্দ দূষণ থেকে হার্ট অ্যাটাকের শিকারের সংখ্যা যত বেশি, তাতে এই বিষয় নিয়ে সচেতন হওয়ার এখনই সময়।