বর্ষায় চুল বাঁচাতে

বৃষ্টি আর গরম দুই মিলিয়ে স্যাঁতস্যাঁতে এই আবহাওয়ায় চুল চিটচিটে এবং অনুজ্জ্বল হয়ে ওঠে। তাই দরকার বিশেষ যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2016, 07:23 AM
Updated : 18 July 2016, 09:01 AM

সাজসজ্জাবিষয়ক এক ওয়েবসাইটে জানানো হয়, এই আবহাওয়ায় জলীয় বাষ্পের কারণে মাথার ত্বক এবং চুল অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়। চুল প্রাণহীন হয়ে পরে। তাই এই সময় চুলের যত্নের ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ রাথতে হবে।

- প্রতিবার শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার ধুতে ঠাণ্ডা পানি ব্যবহার করুন। কারণ গরম পানি চুলের লোমকূপ প্রসারিত করে ফেলে। তাছাড়া চুলের আর্দ্রতাও নষ্ট করে। ফলে চুল আরও শুষ্ক হয়ে যায়। তাই এই মৌসুমে ঠাণ্ডা বা সাধারণ তাপমাত্রার পানি ব্যবহারই বেশি কার্যকর।

- এই মৌসুমে সাধারণভাবেই চুল শুকিয়ে নিন। হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকালে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাবে। তাই ভেজা চুল খুলে রাখুন বাতাসে শুকিয়ে আসবে। আর ড্রায়ার ব্যবহার করতেই হলে তাপমাত্রা কমিয়ে রাখুন।

-  ভেজা চুল মোছার ক্ষেত্রেও সচেতন থাকা উচিত। তোয়ালে দিয়ে জোরে ঘষে চুল মোছা উচিত নয়। এতে চুল শুষ্ক হয়ে ফুলে থাকতে পারে। তাছাড়া ভেজা চুলের গোড়া দুর্বল হয়ে থাকে। তাই এ সময় জোরে মোছার ফলে চুল পড়া বাড়তে পারে।

- অতিরিক্ত চুল আঁচড়ানোর অভ্যাস ত্যাগ করুন। কারণ বেশি আঁচড়ালে চুলে তাপ উৎপন্ন হয়। এতে চুল দুর্বল হয়ে পরে। তাছাড়া অতিরিক্ত তাপের কারণে চুল শুষ্ক হযে যায় এবং ফুলে থাকে।

-  চেহারা এবং চুলের ধরন বুঝে চুল কাটা উচিত। সুন্দর এবং মানানসই চুলের কাট অনেক সমস্যাই লুকিয়ে রাখতে সাহায্য করে।