বৃক্কের জটিলতা এড়াতে ভিটামিন ডি

শরীরে ভিটামিন ডি-এর অভাব থাকলে বৃক্কের দীর্ঘমেয়াদি রোগবালাইয়ের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়, বিশেষ করে শিশুদের।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2016, 12:49 PM
Updated : 21 June 2016, 12:49 PM

নতুন এক গবেষণায় এরকম ফলাফলই পাওয়া গেছে।

ক্রনিক কিডনি ডিজিজ বা (সিকেডি)-তে আক্রান্ত শিশুর শরীরে ভিটামিন ডি-এর অভাব অতি সাধারণ বিষয়। এই দীর্ঘমেয়াদি রোগ বৃক্ক নষ্ট হওয়ার দিকে নিয়ে যায়।

‘সিকেডি’তে আক্রান্ত শিশুদের ভিটামিন ডি-এর অভাবের সঙ্গে সম্পর্কিত কিছু পরিবর্তনযোগ্য এবং অপরিবর্তনযোগ্য কারণ চিহ্নিত করেছেন গবেষকরা।

গবেষণা অনুযায়ি, ভিটামিন ডি-এর অভাব থাকা প্রায় দুই-তৃতীয়াংশ শিশুই ভুগছে নির্দিষ্ট কিছু শারীরিক সমস্যায়, যেমন গ্লোমেরলোপ্যাথি। এটি অনেকগুলো রোগের সমষ্টি, যা বৃক্কের প্রতিটি অংশ ক্ষতিগ্রস্ত করে।

শীতকালে শরীরে ভিটামিন ডি-এর মাত্রা অন্যান্য মৌসুমের তুলনায় সবচাইতে কম থাকে।

জার্মানির ইউনিভার্সিটি অফ হাইডেলবার্গের আনকে দোয়্যান বলেন, “ভিটামিন ডি-এর মাত্রার তারতম্য শরীরে ভিটামিন ডি নিয়ন্ত্রণকারী জিনের তুলনায় ঋতু পরিবর্তন, রোগের ধরণ এবং পুষ্টিগত দিকগুলোর উপর বেশি নির্ভরশীল।”

এই ভিটামিনের অভাবে অস্টিওপোরোসিস, ক্যান্সার, হৃদরোগ, অটোইমিউন ডিজঅর্ডার ইত্যাদিও হতে পারে।

বৃক্কের জটিলতায় আক্রান্ত যেসব শিশু ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেয় তাদের শরীরে এই ভিটামিন, যারা সাপ্লিমেন্ট নেয় না তাদের থেকে প্রায় দ্বিগুণ দেখা গেছে।।

দোয়্যান বলেন, “সাপ্লিমেন্ট নেওয়ার অভ্যাসটি নিয়ে পুনরায় ভেবে দেখা দরকার। পাশাপাশি ‘সিকেডি’তে আক্রান্তদের শরীরের ভিটামিন ডি-এর মাত্রা পরিমাপ ও চিকিৎসা পদ্ধতি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।”

গবেষণার জন্য ইউরোপের ১২টি দেশের ৫০০ জন বৃক্কের সমস্যায় আক্রান্ত শিশুকে পর্যবেক্ষণ করা হয়।

ক্লিনিকাল জার্নাল অফ দ্য আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজি (সিজেএএসএন)তে প্রকাশিত গবেষণার ফলাফল সম্পর্কে গবেষকরা মতামত দেন যে, এই ধরনের কমবয়সি রোগীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য চিকিৎসকদের এই গবেষণা সাহায্য করতে পারে।

ছবি: রয়টার্স।