‘শিট মাস্ক’য়ের ব্যবহার

ব্যস্ততার এই যুগে চটপট ও নির্ভেজাল রূপচর্চার জন্য রূপসচেতনদের কাছে বেশ পরিচিত শিট মাস্ক। কীভাবে এই মাস্ক থেকে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় সে সম্পর্কে জানা থাকা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2016, 11:36 AM
Updated : 21 June 2016, 11:38 AM

এ মাস্কে একটি কাগজের মতো অংশ আছে। যা মুখের আকারে কাটা থাকে। এই মাস্ক ডুবানো থাকে ত্বকের জন্য উপকারী জেলজাতীয় উপাদানে। ওই জেলে ভেজা মাস্কটি মুখের উপর দিয়ে অপেক্ষা করতে হয় এতে ত্বক তার জরুরি উপাদান শুষে নেয়।

তবে এই সহজ ব্যবহার্য মাস্কটি সঠিকভাবে ব্যবহার করার ক্ষেত্রেও কিছু বিষয় জানা থাকা দরকার।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে এই মাস্ক ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় উল্লেখ করা হয়।

- অনেকেই মনে করেন যত বেশি সময় মাস্ক রাখা যায় ততটাই বেশি উপকারী। এটা মোটেও ঠিক নয়। বরং এতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাছাড়া মাস্ক তুলে ফেলার পর বাড়তি জেল ত্বকে মালিশ করে নিলে ভালো। তবে জেল যখন পুরোপুরি শুকিয়ে যায় তখন ত্বক শুষ্ক হয়ে উঠবে। তাই ত্বক কোমল রাখতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বকে আলাদা উজ্জ্বলতা আসবে।

- শিট মাস্কের প্যাকেটে লেখা উপাদানগুলো এতটাই আকর্ষণীয় হয়ে থাকে যে অনেকে মনে করেন সারা রাত মাস্ক লাগিয়ে রাখা উপকারী। কিন্তু একটা সময় মাস্কের জেলজাতীয় উপাদান শুকাতে শুরু করে এবং দীর্ঘসময় তা ত্বকে থাকার ফলে ত্বকও শুষ্ক হতে থাকে। শিট মাস্ক ওই জেল এবং ত্বকের উপর একটি আস্তরণ তৈরি করে যেন ত্বক জেলের পুরোটাই শুষে নিতে পারে। তাই জেল শুকিয়ে যাওয়ার পরও মাস্ক খুলে না ফেলা হলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এ কারণে প্রয়োজনের চেয়ে বেশি সময় ওই মাস্ক পরে থাকার কোনো প্রয়োজন নেই।

- একটি শিট মাস্কের উপকারিতা নিয়ে তো কিছু বলার নেই। কথায় আছে একের চেয়ে ভালো দুই, অর্থাৎ একটির বদলে ত্বকের উপযোগী দুটি শিট মাস্ক ব্যবহারে বেশি উপকার পাওয়া যাবে। তাই একটি মাস্কই বাড়তি সময় না রেখে দুটি মাস্ক পরপর ব্যবহার করলে মনমতো ফল পাওয়া যাবে।