চিকেন শর্মা

অতিথি আপ্যায়ন বা পরিবারের সকলের জন্য চমৎকার একটি পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2016, 09:46 AM
Updated : 21 June 2016, 09:56 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

রুটির জন্য: ময়দা ২,৩ কাপ। চিনি ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। ইস্ট দেড় চা-চামচ। তেল বা মাখন ২ টেবিল-চামচ। কুসুম গরম পানি ও তরল দুধ পরিমাণ মতো।

চিকেন কিমা বা পুর তৈরির জন্য: ২টি মুরগির বুকের মাংস, লম্বাটে করে কাটা। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। মিক্স মসলাগুঁড়া আধা চা-চামচ। ধনেগুঁড়া সামান্য। গোলমরিচ-গুঁড়া সামান্য।

সয়া সস ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। পেঁয়াজ বড় ১টি (মোটা টুকরা করে কাটা)। ক্যাপ্সিকাম মোটা লম্বা করে কাটা ১টি বড়। কাঁচামরিচ দুভাগ করে কাটা ২টি। ধনেপাতা-কুচি (ইচ্ছা)।

সসের জন্য: মেয়নেইজ ২ টেবিল-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ অথবা গার্লিক সস। টমেটো সস ও মেয়নেইজ একসঙ্গে মিশিয়ে সস তৈরি করে নিন। এটা দিলেই অনেক মজা লাগে।

সালাদের জন্য শসা একটি লম্বা চিকন করে কেটে দিতে পারেন বা ‘ভেজিটেবল পিকলস’ বা সবজি ভিনিগারে ভিজিয়ে দিতে পারেন। টমেটো লম্বাটে চিকন করে কাটা ১টি।

শর্মার রুটি তৈরি: প্রথমে আধা কাপ কুসুম গরম পানিতে চিনি ও ইস্ট গুলিয়ে রাখুন পাঁচ মিনিট। ইস্ট ফুলে উঠলে বুঝে নিতে হবে ইস্ট ঠিক আছে।

একটি বড় বাটিতে ময়দা, লবণ ও তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে এতে ইস্ট গোলানো পানি এবং পরিমাণ মতো কুসুম গরম পানি দিয়ে খামির তৈরি করে নিতে হবে। ভালো ভাবে মথে নিতে হবে যেন একটা নরম খামির হয়।

খামিরটি ঢেকে এক ঘণ্টার জন্য গরম জায়গায় রেখে দিন। তবে মাইক্রোওভেনে রাখলে আরও ভালো হয়। এক ঘণ্টা পর খামির ফুলে দ্বিগুণ হয়ে যাবে। তখন আবার একটু মথে নিতে হবে।

এবার খামির কয়েকটি ভাগে ভাগ করে বল বানিয়ে নিন।

এবার শর্মার পুর তৈরির জন্য মুরগির মাংসের টুকরাগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিন। পুরের জন্য দেওয়া সব উপকরণ মাখিয়ে মেরিনেইট করে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। ততক্ষণে অন্য উপকরণ গুলো তৈরি করে নিন।

এখন কড়াইতে ২ টেবিল-চামচ তেল গরম করে মেরিনেইট করা মাংসের টুকরাগুলো দিয়ে ভাজতে হবে। পানি দেওয়ার প্রয়োজন নেই। চুলার আঁচ মাঝারি রেখে পাঁচ থেকে ছয় মিনিট ভাজতে হবে।

একটু লাল ভাব হয়ে আসলে পেঁয়াজ, ক্যাপ্সিকাম, টমেটো ও কাঁচামরিচ দিয়ে ভাজতে হবে দুতিন মিনিট। তারপর নামিয়ে নিন।

এবার এক ভাগ খামির নিয়ে পাতলা করে রুটি বানিয়ে নিন। মাঝারি আঁচে গরম তাওয়ায় রুটিগুলো ছেঁকে নিন৷ তাওয়া খুব গরম হতে হবে যখন রুটি দেবেন। এভাবে সব রুটি বানিয়ে ছেঁকে নিন।

প্রতিটি রুটি প্লেটে বিছিয়ে উপরে টমেটো-মেয়নেইজের সস ছড়িয়ে দিন। এর উপর মুরগির পুর এবং পেঁয়াজ, ক্যাপ্সিকাম, টমেটো ও শসার টুকরা দিন। এর উপরে টমেটো সস দিয়ে রোল করে টুথপিক গেঁথে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।