মাথা চুলকানোর প্রতিকার

মাথার ত্বক শুষ্ক হয়ে গেলে চুলকানোর সমস্যা হতে পারে। এছাড়া খুশকি, ময়লা ইত্যাদির কারণেও মাথা চুলকায়। এই সমস্যার রয়েছে ঘরোয়া প্রতিকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2016, 12:12 PM
Updated : 8 June 2016, 12:21 PM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, মাথার ত্বক বেশি চুলকালে তা থেকে চুল পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। অতিরিক্ত চুলকানোর সমস্যার মূল কারণ হতে পারে শ্যাম্পু। শ্যাম্পু যদি মাথার ত্বক শুষ্ক করে ফেলে তাহলে এখনি বদলে ফেলতে হবে পুরাতনটি। বেছে নিতে পারেন বেবি শ্যাম্পু।

এছাড়াও রয়েছে আরও কিছু সমাধান।

ঠাণ্ডা পানি: গরম পানি মাথার ত্বকের প্রয়োজনীয় তেল ধুয়ে ফেলে। ফলে ত্বক শুষ্ক হয়ে যায় ও মাথা চুলকানোর সমস্যা হয়। তাই চুল ধুতে ঠাণ্ডা পানি ব্যবহার করা উচিত। ঠাণ্ডা পানি ব্যবহারে সমস্যা হলে কুসুম গরম পানি (অল্প পরিমাণ গরম পানি, ঠাণ্ডা পানি বেশি) দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে মাথার ত্বকের চুলকানি কমে আসবে।

পুষ্টিকর খাদ্যাভ্যাস: সুস্বাস্থ্যের পাশাপাশি সুস্থ ত্বকের জন্যেও পুষ্টিকর খাবার দরকার। প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন এ, বি, সি এবং প্রচুর আয়রন সমৃদ্ধ খাবার রাখতে হবে। তাছাড়া প্রচুর পরিমাণে পানি পান করাও জরুরি। প্রতিদিন অন্তত দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে।

লেবুর রস: চুলের জন্য লেবু অত্যন্ত উপকারী। তবে সঠিক পরিমাণে ব্যবহার করা জরুরি। তাজা লেবুর রস মাথার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষার পর শ্যাম্পু করে ফেলতে হবে। তাছাড়া টক দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করা যেতে পারে। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

অ্যাপেল সাইডার ভিনিগার: মাথার ত্বকের চুলকানি কমাতে অ্যাপেল সাইডার ভিনিগার বেশ উপকারী। সমপরিমাণ পানি ও ভিনিগার মিশিয়ে, তুলায় ভিজিয়ে মাথার ত্বকে লাগিয়ে নিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন ব্যবহারে উপকার পাওয়া যাবে।

নারিকেল তেল: চুল ও মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এই তেল অত্যন্ত উপকারী। সপ্তাহে অন্তত একবার নারিকেল তেল ব্যবহারে চুলকানি কমবে এবং চুলও সুন্দর হবে। তেল লাগিয়ে অন্তত ঘণ্টাখানেক অপেক্ষা করে তারপর শ্যাম্পু করুন।