মাস্কারা ব্যবহারের সাতপাঁচ

চোখের এই প্রসাধনী সঠিকভাবে ব্যবহার না করা গেলে পুরো সাজই ভেস্তে যেতে পারে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2016, 11:38 AM
Updated : 8 June 2016, 08:10 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে মাস্কারা ব্যবহারের ক্ষেত্রে কিছু উল্লেখযোগ্য বিষয় তুলে ধরা হয়।

হাতের কাছেই রাখুন টিস্যু: অনেক সময় মাস্কারা ব্যবহারের পর পাপড়িগুলো একটি আরেকটির সঙ্গে আটকে থাকে এবং আঠালো হয়ে যায়। এর কারণ অতিরিক্ত মাস্কারার ব্যবহার। এই সমস্যা এড়াতে হাতের কাছেই রাখতে পারেন টিস্যু। পাপড়িতে মাস্কারার তুলি বুলিয়ে নেওয়ার আগে টিস্যু দিয়ে হালকা করে মুছে নিন, এতে পাপড়িতে অতিরিক্ত মাস্কারা লেগে যাওয়ার বিড়ম্বনা এড়ানো যাবে।

ঘন পাপড়ির জন্য বেবি পাউডার: যদি মাস্কারা দেওয়ার পরও পাপড়ির ঘনত্ব পছন্দ না হয় তাহলে প্রথম কোট হালকা শুকিয়ে আসলে তার উপর অল্প করে পাউডার ছড়িয়ে নিন। এরপর দ্বিতীয় কোট মাস্কারা বুলিয়ে নিন। পাপড়ির ঘনত্ব হবে মনের মতো।

লম্বা পাপড়ি চাইলে: সাধারণত মাস্কারার তুলি আমরা পাপড়ির গোড়া থেকে সামনে বুলিয়ে নেই। অনেকে আবার পাপড়ির শুধু সামনের অংশে মাস্কারা লাগান। এতে কাঙ্ক্ষিত ফল পাওয়া যায় না। তাই মাস্কারা লাগানোর সময় তুলি প্রথমে পাপড়ির গোড়ায় হালকা হাতে ডানে-বামে করে তারপর সামনের দিকে বুলিয়ে আনতে হবে পাপড়ির আগা পর্যন্ত। এতে স্বাভাবিকের চেয়ে পাপড়ি দেখতে লম্বা লাগবে।

ঘনত্ব বাড়াতে:
যদি পাপড়ি অতিরিক্ত পাতলা হয় তবে পাপড়ির উপরে ও নিচে দুপাশেই মাস্কারা লাগিয়ে নিতে হবে।

সঠিকভাবে ধরুন মাস্কারার তুলি: মাস্কারার তুলি শুধু পাপড়িতে বুলিয়ে নিলেই চলবে না। লম্বা পাপড়ির সঙ্গে বেশি ঘনত্ব চাইলে ব্রাশ আড়াআড়ি ভাবে ধরে সামনের দিকে ব্রাশ করুন, এর আগে পাপড়ির গোড়ায় হালকা হাতে তুলি ঘষে নিন। আর শুধু লম্বা পাপড়ি পছন্দ হলে আড়াআড়ি ভাবে ব্রাশ ধরে পাপড়িগুলোর উপর বুলিয়ে নিন।

চামচের ব্যবহার: চোখের নিচের পাপড়িতে মাস্কারা ব্যবহার বেশ কষ্টকর। তেমনি চোখের নিচে মাস্কারা লেগে পুরো মেইকআপ নষ্ট হয়ে যেতে পারে। তাই ঢাল হিসেবে ব্যবহার করতে পারেন চামচ। পাপড়ির নিচে একটি চামচ উল্টো করে ধরে নিন। এতে মাস্কারা ত্বকে লেগে যাওয়ার ঝুঁকি থাকবে না।

শুকনা মাস্কারা নতুন করে তুলতে: দীর্ঘদিনের ব্যবহারে মাস্কারার বেতলে বাতাস ঢুকে ভেতরের তরল উপাদান শুকিয়ে যেতে পারে। তাই বলে শখের মাস্কারা ফেলে দিতে হবে না। কয়েক ফোঁটা স্যালাইন সলুশন, চোখের ড্রপ বা লেন্স সলুশন বোতলে ঢেলে দিলেই মাস্কারা আবার নতুনের মতো হয়ে যাবে

ছবির মডেল: জাকিয়া উর্মী।