সহকর্মী যখন ‘প্রাক্তন সঙ্গী’

সহকর্মীদের মধ্যে প্রেমের সম্পর্ক মানিয়ে চলা যেমন কঠিন, সেই সম্পর্কে বিচ্ছেদ ঘটলেও মানিয়ে নেওয়া আরও বেশি কঠিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2016, 12:14 PM
Updated : 5 June 2016, 12:16 PM

কারণ, কর্মক্ষেত্রে প্রাক্তন যুগলের সাক্ষাত হবে প্রতিদিন। ক্ষেত্র বিশেষে একসঙ্গে কাজও করতে হবে। এরকম বিচ্ছেদ বিভিন্ন ভাবে ক্ষতি করে। হয়ে ওঠে কাজের অনুপ্রেরণা হারানোর কারণ।

সহকর্মী থেকে প্রেম এবং সেই প্রেমের বিচ্ছেদের সঙ্গে মানিয়ে চলার কয়েকটি উপায় জানিয়েছে সম্পর্কবিষয়ক এক ওয়েবসাইট।

পেশাদার মনোভাব: কর্মক্ষেত্রে যেতে হবে কর্মীসুলভ মনোভাব নিয়ে। ব্যক্তিগত সম্পর্কে জের ধরে রাখা যাবে না। কষ্ট হলেও কর্মক্ষেত্রে প্রাক্তন সঙ্গীর সঙ্গে একজন সহকর্মীর মতোই আচরণ করতে হবে।

সম্পর্ক রাখবেন না ছাড়বেন?: সম্পর্কের বর্তমান অবস্থা নিয়ে মনস্থির করতে হবে। আসলেই ‘সবশেষ’ নাকি আবারও জোড়া দেওয়ার ইচ্ছা আছে? প্রাক্তন সঙ্গী এখন কি শুধুই সহকর্মী, নাকি বন্ধু? যদি সম্পর্ক ধরে রাখার ইচ্ছা না থাকে তবে পরস্পর থেকে যতটা সম্ভব দূরে থাকাই ভালো।

কর্মক্ষেত্রে বিচ্ছেদের আলোচনা নয়: বিচ্ছেদের জের যদি শেষ না হয়ে থাকে তবে সে বিষয়ে কর্মক্ষেত্রে বসে সহকর্মী ও প্রাক্তন সঙ্গীর সঙ্গে আলোচনা করা যাবে না। এতে বিরক্তি সৃষ্টি হবে উভয়েরই।

বিচ্ছেদের কান্না কর্মক্ষেত্রে নয়: ভাঙা সম্পর্ক নিয়ে কর্মক্ষেত্রে ‘মায়াকান্না’ করা মোটেই ঠিক নয়। অন্যান্য সহকর্মীদের কাছে আপনার প্রাক্তন সঙ্গী সম্পর্কে নেতিবাচক কথাবার্তা ছড়াবেন না। কারণ দুজনেরই মানহানি হবে, হারাতে পারেন চাকরিও। নিজেদের বিচ্ছেদ নিজেদের মধ্যেই রাখুন।

সঙ্গীর উপর কর্তৃত্ব খাটাবেন না: বিচ্ছেদের কষ্ট কাটিয়ে উঠতে পারেন নি। তাই বলে প্রাক্তন সঙ্গীও যে বিরহে দিন কাটাবে এমনটা নাও হতে পারে। তাই প্রাক্তন সঙ্গীকে নতুন সম্পর্কে এগোতে দেখলে তা মেনে নিতে হবে। কষ্ট হওয়াটাই স্বাভাবিক, তবে মেনে নেওয়াটাই ভালো।

পরস্পরকে এড়িয়ে চলা: প্রাক্তন সঙ্গী যদি কর্মক্ষেত্রে আপনাকে এড়িয়ে চলে, তবে কেনো এড়িয়ে চলছে তার কারণ না খুঁজে আপনারও তাকে এড়িয়ে চলা উচিত। সম্পর্ক যখন ভেঙেই গেছে, তখন নিজের চরকায় তেল দেওয়াই ভালো।

বিচ্ছেদ ভুলতে কাজ বাড়ান: বিচ্ছেদের বিরহে কাজের স্পৃহা হারাবেন না। কর্মক্ষেত্রে বড় মর্যাদা অর্জনের লক্ষ্য স্থির করুন এবং সেই লক্ষ্য অর্জনের জন্য পরিশ্রম করুন। এতে বিচ্ছেদের বিরহ থেকেও বেরিয়ে আসতে পারবেন।

সামাজিকতা বাড়ান: কাজের বাইরে সামাজিক যোগাযোগ বাড়িয়ে দিন। সহকর্মী নয় এমন বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। বিচ্ছেদ নিয়ে আলোচনা করা থেকে বিরত থাকুন এবং নিজেকে পুরোপুরি ব্যস্ত রাখার চেষ্টা করুন।

কর্মক্ষেত্রে রাজনীতি: প্রাক্তন সঙ্গী যদি কর্মক্ষেত্রে আপনার ক্ষতি করতে বদ্ধ পরিকর হয় তবে সময় নিয়ে ঠাণ্ডা মাথায় সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে। এতে কাজ না হলে, উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করুন।

সময় দিন: সময় ক্ষত সারাবে, তাই সময় দিন। সম্পর্কের বয়স ও ঘনিষ্ঠতা ভেদে সময় হয়ত বেশি লাগতে পারে। ধৈর্য ধরুন।