ঘরেই তৈরি করুন ‘বডি পলিশ’

ত্বকের উপর জমে থাকা ময়লা ও মৃতকোষ থেকে মুক্তি পেতে নিয়ম করে ‘বডি পলিশ’ ব্যবহার করা ভালো। তবে পার্লারে না গিয়ে বিভিন্ন উপাদান দিয়ে ঘরেই তৈরি করে নেওয়া যায় এই পলিশ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 09:41 AM
Updated : 19 July 2016, 11:01 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়- ‘বডি পলিশিং’ বলতে ত্বক ঘষেমেজে চকচকে করে তোলাকে বোঝায়। আমাদের ত্বকের উপরে ধুলাবালি, ময়লা এবং মৃত কোষের একটি স্তর তৈরি হয়। যার ফলে ত্বক মলিন দেখায়।

পলিশিং’য়ের সাহায্যে ত্বকের উপরে জমে থাকা স্তর দূর করা হয়। এতে ত্বক প্রাণ ফিরে পায়।

ব্ল্যাক হেডস দূর করতে অথবা ত্বক পরিষ্কার রাখতে মুখে যেমন সপ্তাহে অন্তত তিন দিন স্ক্রাবার ব্যবহার করা দরকার তেমনি পলিশিংও বলা চলে এক ধরণের স্ক্রাবিং বা এক্সফলিয়েটিং পদ্ধতি যা পুরো শরীরের ত্বকের জন্য করা হয়ে থাকে।

পলিশিং’য়ের জন্য বাজারে নামিদামি ব্র্যান্ডের নানা ধরনের ক্রিম বা স্ক্রাব পাওয়া যায়। যা কিনতে মোটা অংকের টাকা গুনতে হয়। তবে অনেক ক্ষেত্রেই রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হওয়ার কারণে এসব সামগ্রী ব্যবহার করে আশানুরূপ ফল পাওয়া যায় না এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে।

তাই হাতের কাছে পাওয়া উপাদান দিয়ে ঘরেই তৈরি করে নিতে পারেন বডি পলিশ।

হলুদ ও চিনির পলিশ: ১ টেবিল-চামচ হলুদগুঁড়ার সঙ্গে দুতিন টেবিল-চামচ মোটা দানার চিনি মিশিয়ে নিতে হবে। দুধ অথবা গোলাপ জল পরিমাণ মতো মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তবে খেয়াল রাখতে হবে চিনি যেন পুরোপুরি গলে না যায়। এটি বডি এক্সফলিয়েটর হিসেবে কাজ করবে। চিনি ত্বক এক্সফলিয়েট করবে আর হলুদ ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

গোলাপের পাপড়ি, মধু ও ওটসের স্ক্রাব: গোলাপের পাপড়িবাটা, মধু ও ওটসের মিশ্রণে তৈরি এই স্ক্রাবার ত্বক পলিশ করার পাশাপাশি ময়েশ্চারাইজও করবে। গোলাপের পাপড়ি ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে, মধু ত্বকে আর্দ্রতা জোগায় ও ত্বক উজ্জ্বল করে এবং ওটস কাজ করে এক্সফলিয়েটর হিসেবে। এই তিন উপাদানের মিশ্রণ তৈরি করতে সঙ্গে খানিকটা কাঁচাদুধ মিশিয়ে নেওয়া যেতে পারে। সপ্তাহে দুবার এই স্ক্রাব ব্যবহারে ত্বকের রং উজ্জ্বল হবে।

গুঁড়াদুধ ও দারুচিনি: ত্বকের জন্য দারুচিনি কতটা উপকারী সে সম্পর্কে অনেকেই অজ্ঞাত। দারুচিনিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না এবং বলিরেখা কমায়। ব্রণ ও ব্ল্যাক হেডসের সমস্যাও দূর করে। গুঁড়াদুধ ত্বকের লোমকূপ পরিষ্কার করে ত্বক উজ্জ্বল করে তোলে। গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে এই মিশ্রণ ব্যবহার করা উপকারী।

লবণ ও ডিমের সাদা অংশ: লোম কূপ পরিষ্কারের পাশাপাশি ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে ডিমের সাদা অংশ। তাছাড়া ব্রণের দাগ দূর করতেও এই উপাদান কার্যকর। সামুদ্রিক লবণ ত্বক এক্সফলিয়েট এবং টানটান করতে সাহায্য করে। এই মিশ্রণে বাড়তি পানি বা গোলাপ জলের প্রয়োজন নেই। ময়েশ্চারাইজার সমৃদ্ধ ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে এই প্যাক ব্যবহারের পর।

প্রতিটি বডি পলিশের যে কোনোটি ব্যবহারের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। নতুবা ত্বক শুষ্ক হয়ে যাবে।