স্বাস্থ্যকর সম্পর্কের জন্য

অনেকদিনের দাম্পত্য সম্পর্কে একঘেয়েমি আসতেই পারে। তবে সেই সম্পর্কে নতুনত্ব আনতে চেষ্টা করতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 11:34 AM
Updated : 21 July 2016, 09:38 AM

সম্পর্কের সুস্বাস্থ্য ধরে রাখতে চাইলে কিছু অভ্যাস যুক্ত করতে হবে প্রতিদিনের তালিকায়।

সম্পর্ক ও লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে সম্পর্ক সুন্দর রাখতে সাহায্য করবে এমনই কিছু দৈনন্দিন অভ্যাসের বিষয় উল্লেখ করা হয়।

একে অপরের সঙ্গে কথা বলুন: একটি সম্পর্কে একে অপরের সঙ্গে কথা বলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘ দিনের সম্পর্কের ক্ষেত্রে একটা সময় গিয়ে দেখা যায় যে কথা হারিয়ে যাচ্ছে। তবে সম্পর্কের সৌন্দর্য ধরে রাখতে দিনে অন্তত কয়েক ঘণ্টা একে অপরের সঙ্গে কথা বলা উচিত, তা হতে পারে যে কোনো বিষয় নিয়ে।

এছাড়াও একসঙ্গে গান শুনুন, ঘর গোছান এবং যখন দূরে থাকবেন তখন ফোনে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অপরের খোঁজ খবর নিন।

একসঙ্গে খাবার খান: ব্যস্ত জীবনে একে অপরের সঙ্গে সময় মিলানো দুষ্কর। তারপরও দিনের মূল খাবারগুলো একসঙ্গে খাওয়া উচিত। সকালে কাজে যাওয়ার আগে এক সঙ্গে নাস্তা করুন। দুপুরের খাবার একসঙ্গে খাওয়ার সুযোগ নাও হতে পারে। তবে রাতের খাবার একসঙ্গে খাওয়া উচিত।

একসঙ্গে খাবার খেলে বাড়তি সময় একসঙ্গে কাটানো যায়।

সিনেমা দেখুন: প্রতিদিন সময় না পেলেও সপ্তাহের ছুটির দিনগুলো এবং কাজ শেষে জলদি ঘরে ফিরতে পারলে একসঙ্গে সিনেমা দেখুন। বেছে নিন হাসির সিনেমা। কারণ সারাদিনের কাজের চাপ কাটিয়ে উঠে কিছু সময় একসঙ্গে হাসাহাসি করলে ভালো লাগবে।

জড়াজড়ি করে ঘুমান: দিন শেষে একে অপরের সঙ্গে ঘুমান। সঙ্গীকে রেখে ঘুমিয়ে পড়বেন না। একসঙ্গে শুয়ে কিছু সময় কথা বলুন এবং ঘুমাতে যান। কারণ এতে সম্পর্ক যেমন মধুর হবে মানসিক অবস্থারও উন্নতি হবে। আর একসঙ্গে খুশি মনে ঘুমালে ঘুমও ভালো হবে।

ছবি: রয়টার্স।