ঘামের দাগ থেকে মুক্তি

পোশাকের হাতার নিচে, পিঠে বা শার্টের কলারে ঘামের কারণে হওয়া হলদেটে দাগ বেশ বিব্রতকর। তবে এই দাগ যাতে না পড়ে সে জন্য রয়েছে কিছু উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 10:47 AM
Updated : 25 May 2016, 10:47 AM

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে বিব্রতকর পরিস্থিতি এড়াতে ‘সোয়েট প্যাডস’ অথবা ‘অ্যান্টিপার্সপরান্ট রোল অন’ ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

দিল্লির এএলপিএস কসমেটিক ক্লিনিকের নির্বাহী পরিচালক গুঞ্জন গৌর ঘামের অপ্রিতিকর দাগ এড়ানোর আরও কিছু উপায় জানান।

সোয়েট প্যাড ব্যবহার: যাদের বাহুমূল অতিরিক্ত ঘামে তারা কাপড়ের নিচে সোয়েট প্যাড ব্যবহার করতে পারেন। এটি বিশেষ ধরনের একটি তুলার প্যাড যা আঠার সাহায্যে বাহুমূলের কাপড়ের সঙ্গে আটকে দেওয়া হয়, এতে তুলা ঘাম শুষে নেয়। ফলে কাপড়ে দাগ পড়ে না।

অ্যান্টিপার্সপরান্ট ব্যবহার: সাধারণ ডিওডোরেন্ট কাপড় দাগুমুক্ত রাখতে পারে না। তাই বেছে নেওয়া যেতে পারে অ্যান্টিপার্সপরান্ট ডিওডোরেন্ট। এইগুলো বাহুমূল দীর্ঘ সময় শুষ্ক রাখে। ফলে কাপড়ে ঘামের দাগ পড়ার সম্ভাবনা কমে।

ট্যালকম পাউডার ব্যবহার: পাউডার ঘাম নিঃসরণকারী লোমকূপগুলো কিছু সময় বন্ধ রাখে। ফলে ঘামের মাত্রা কমে আসে। তবে পাউডার ব্যবহারের আগে ও পরে যখনই গোসল করবেন তখন অবশ্যই বাহুমূল ভালোভাবে পরিষ্কার করতে হবে।

বাহুমূল শেইভ করা: বাহুমূলে অতিরিক্ত লোমের কারণে ঘাম বেশি হতে পারে এবং এ কারণে ব্যাক্টেরিয়ার সংক্রমণও বৃদ্ধি পেতে পারে। তাই নিয়ম করে বাহুমূল শেইভ করা উচিত। এতে ঘাম নিয়ন্ত্রণের পাশাপাশি দুর্গন্ধও কমে আসবে। আর ঘাম কম হলে কাপড়ে দাগও কম হবে।

মোছার জন্য টিসু: শুকনা বা ভেজা (ওয়েট টিসু), যে কোনো টিসুই ঘাম নিয়ন্ত্রণে রাখার জন্য উপকারী। ব্যাগে রাখা বেশ সহজ তাই বাড়তি ঝামেলা এড়ানো যায়। আর অতিরিক্ত ঘাম মুছে ফেললে কাপড়ে দাগ হওয়ার ঝামেলাও থাকে না।