ভাগ করে নিন ঘরের কাজ

সংসার জীবনে বড় একটি অংশ জুড়ে রয়েছে ঘরের কাজ। আর এই কাজগুলো যে জুটি ভাগাভাগি করে নিতে পারেন তাদের বিয়ের সম্পর্ক ততটাই মধুর হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2016, 10:38 AM
Updated : 18 July 2016, 09:48 AM

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, স্বামী-স্ত্রী সংসারের কাজ ভাগাভাগি করে নিলে তাদের মধ্যে বোঝাপড়া মজবুত হওয়ার পাশাপাশি সাংসারিক জীবনও মধুর হয়।

আগেই ভাগ করে নিন কাজ: কে কোন কাজ করতে পারদর্শী সেই হিসেবে কাজ ভাগাভাগি করে নিন। যেমন, একজন যদি রান্নার দায়িত্ব নেন তবে অন্যজন ঘর গুছিয়ে রাখতে পারেন। তবে এক্ষেত্রে জোরাজুরি করা ঠিক নয়। তাছাড়া একেক দিন কাজ অদল বদল করেও নেওয়া যেতে পারে। এতে প্রতিদিন একই ধরনের কাজ করার বিরক্তি চেপে বসবে না।

একসঙ্গে কাজ করুন: সঙ্গীকে দিয়ে কাজ করিয়ে নেওয়ার জন্য সারাক্ষণ বলা ঠিক নয়। বরং বারবার তাকে না বলে, দু’জনে মিলেমিশে কাজ গুছিয়ে নিন। এতে ঝগড়া যেমন এড়ানো যাবে তেমনি কাজও জলদি শেষ হবে।

সঙ্গীর কাজ মূল্যায়ন করুন: বিবাহিত জীবনে একে অপরকে ধন্যবাদ জানাতে ভুলে যান অনেকেই। আবার অনেকে মনে করেন আলাদা করে ধন্যবাদ জানানোর তেমন কোনো প্রয়োজনই নেই। তবে এই ছোট শব্দটি অত্যন্ত মূল্যবান। কাজ শেষে সঙ্গীকে হাসিমুখে ধন্যবাদ বলার মানে হল, আপনি তার কাজের মূল্যায়ন করছেন।

সন্তানদেরও কাজ শিখান: ছোটবেলা থেকেই নিজের কাজ নিজে গুছিয়ে নেওয়ার অভ্যাস গড়ে তোলা উচিত। তাই সাধারণ কাজের দায়িত্বগুলো দিতে পারেন সন্তানদের। নিজের বিছানা, পড়ার টেবিল, খেলনা, কাপড় গুছিয়ে রাখা, খাবার শেষে প্লেট ধুয়ে ফেলা ইত্যাদি কাজগুলো করার অভ্যাস শিশুকাল থেকেই করানো ভালো।

দিন ভাগাভাগি করে নিন: অনেক সময় অফিসের ব্যস্ততায় ঘরের কাজ সেভাবে ভাগাভাগি করে নেওয়া হয় না, সেক্ষেত্রে দিন ভাগ করে নিতে পারেন।

ছবি: রয়টার্স।