তার বদভ্যাস বদলাতে

সঙ্গীর বিরক্তিকর অভ্যাসগুলো নিয়ে ক্লান্ত না হয়ে ধৈর্য্য সহকারে তাকে বদলানোর চেষ্টা করাই ভালো পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2016, 10:53 AM
Updated : 9 May 2016, 11:04 AM

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, একজন মানুষের সব কিছুই যে ভালো লাগবে তা ভাবা ভুল। আর এক সঙ্গে থাকতে গেলে অনেক কিছুই ছাড় দিতে হয়।

তাছাড়া একজন মানুষের বদভ্যাসগুলো অন্যের কাছে দৃষ্টিকটু লাগাও স্বাভাবিক। তবে এই বিষয়গুলো এড়িয়ে যাওয়া যেমন সম্ভব নয় তেমনি বিরক্ত হলেও চলবে না। বরং একে অপরের সঙ্গে আলাপ করে বদভ্যাস বদলে ফেলার চেষ্টা করতে হবে।

সমস্যা নিয়ে আলাপ করুন: সঙ্গীর কোনো অভ্যাস পছন্দ না হলে তা নিয়ে আলাপ করুন। দুজন আলাপ করে অনেক সমস্যাই সমাধান করা সম্ভব। যদি এ বিষয়ে তিনি কোনো সমাধান দিতে না পারেন তাহলে আপনার সুবিধা মতো কোনো পরামর্শ দিতে পারেন। তবে বদভ্যাস নিয়ে দোষারোপ বা ঝগড়া না করে সমস্যার সমাধান খুঁজে বের করতে হবে।

একসময় একটি জিনিস নিয়েই কথা বলুন: স্বামী গোসল থেকে ফিরে ভেজা তোয়ালে বিছানায় রাখছে— এই সমস্যা নিয়ে যদি কথা বলতে শুরু করেন তবে অবশ্যই অপরিষ্কার মোজা এখানে সেখানে ছড়িয়ে রাখা নিয়ে ওই সময় কথা না বলাই ভালো। এতে সমস্যা সামাধান না হয়ে বিষয়গুলো আরও ঘোলাটে হয়ে যাবে। 

অভ্যাস পরিবর্তনে সাহায্য করুন: সঙ্গী শুধু জাঙ্ক ফুড বা বাজে খাবারই খেতে পছন্দ করে অথবা টেলিভিশন দেখেই বেশি সময় পার করছে! এই অভ্যাসগুলো বদলাতে আপনার সাহায্যই সব থেকে জরুরি। এক্ষেত্রে জোর না করে অন্যভাবে চেষ্টা করতে পারেন। যেমন- সুস্বাদু পুষ্টিকর খাবার যুক্ত করতে পারেন খাদ্য তালিকায়। টিভি দেখার সময় অন্য কোনো কাজে তাকে ব্যস্ত রাখার চেষ্টা করুন।

সময় বুঝে আলাপ করুন: হুট করে কোনো বিষয়ে কথা বলতে বা অভিযোগ করা শুরু করবেন না। মানসিক অবস্থা এবং সময় বুঝে আলাপ করুন। অসময়ে বলা অনেক সহজ কথাও খারাপ লাগতে পারে। তাই সময় মতো ভালোভাবে আলাপ করলে সমস্যার সমাধান সম্ভব হবে।

ছবি: রয়টার্স।