সকালে পানি পানের উপকারিতা

জাপানিরা সকালে খালি পেটে চার গ্লাস পানি পান করার আধা ঘণ্টা পরে নাস্তা খায়। সারাদিন কর্মচঞ্চল থাকার ক্ষেত্রে এর উপকারিতা প্রমানীত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2016, 10:51 AM
Updated : 12 Jan 2018, 11:53 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, সকালে খালি পেটে পানি খেলে ত্বক ভালো রাখার পাশাপাশি ওজনও কমায়।

ত্বক ভালো রাখে: খালি পেটে পানি খাওয়ার ফলে অন্ত্রে জমা হওয়া মলমূত্র নিয়মিত সঞ্চালিত হতে সাহায্য করে। শরীরের বর্জ্য পদার্থ বেরিয়ে যায়। ত্বকের মলীন এবং লালচে ভাব দূর হয়।

ক্ষুদ্রান্ত্র পরিষ্কার রাখে: খালি পেটে এক গ্লাস পানি ‘কোলন’ বা মলাশয়ে জমে থাকা বর্জ্য পদার্থ পরিষ্কার করে। ফলে খাবারের পুষ্টিগুণ শরীর দ্রুত এবং কার্যকরভাবে শোষণ করতে পারে।

কর্মক্ষমতা বাড়ায়: খালি পেটে পানি খেলে রক্তের লোহিত কণিকার বৃদ্ধি দ্রুততর হয়। ফলে রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়ে, যা কর্মক্ষমতা বাড়ায়।

ওজন কমাতে: পানিতে কোনো ক্যালরি নেই। তাই যত ইচ্ছা তত পান করতে পারেন। আর খালি পেটে পানি যেহেতু শরীরের বর্জ্য পদার্থ বের করে দেয় তাই শরীর ফুলে যাওয়ার সম্ভাবনাও কমে। পাশাপাশি শরীরের বিপাকক্রিয়া বৃদ্ধি করে এবং ক্যালরি পোড়ার গতিও দ্রুত হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: প্রতিদিন খালি পেটে শরীরে তরলের ভারসাম্য বজায় থাকে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর প্রদাহে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

ছবি: রয়টার্স।