বিদায় ঘাম

ঘরোয়া কিছু বুদ্ধি খাটালে সহজেই গরমে ঘাম এবং চিটচিটে ভাব থেকে মুক্তি পাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2016, 09:55 AM
Updated : 9 April 2016, 06:05 PM

প্রাকৃতিক উপাদান ত্বকের চর্চা বা ছোটখাট অসুখ নিরাময়ে প্রায় অপ্রতিদ্বন্দী। এর আরেকটি বড় সুবিধা হচ্ছে অধিকাংশ প্রাকৃতিক উপাদান ঘরেই পাওয়া যায়। প্রাকৃতিক উপায়ে রূপচর্চার সামগ্রী তৈরি করে এমন একটি ভারতভিত্তিক প্রতিষ্ঠানের নাম ‘অর্গানিক হারভেস্ট’।

এই প্রতিষ্ঠানের সিইও রাহুল আগারওয়ান সম্প্রতি একটা রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রাকৃতিক কিছু উপায় বলেছেন, যেগুলো অনুসরণ করে ঘাম এবং ঘাম থেকে তৈরি হওয়া অসস্থি থেকে রেহাই পাওয়া যেতে পারে।

নারিকেল তেল: নারিকেল তেলার বাটিতে ১০ গ্রাম কর্পুর দিয়ে মিশে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। মিশে গেলেই সেই তেল বগলের নিচে এবং যেসব জায়গা বেশি ঘামে সে সব জায়গায় মাখতে হবে। ৪৫ থেকে ৬০ মিনিট অপেক্ষা করে তেল-কর্পুরের মিশ্রণ পরিষ্কার পানি দিয়ে গা থেকে ধুয়ে ফেলতে হবে। এতে শরীরে ঘাম কম হবে।

লবণ: গরমে অতিরিক্ত ঘাম থেকে বাঁচতে লেবুর রসের সঙ্গে এক টেবিল-চামচ লবণ মিশিয়ে তা হাত দিয়ে মালিশ করতে হবে। এতে ঘাম গ্রন্থির কার্যকারীতা হ্রাস পায়।

টি ট্রি অয়েল: দেহের যে সব জায়গায় ঘামগ্রন্থির আধিক্য রয়েছে সেখানে টি ট্রি অয়েল মাখা যেতে পারে। নিয়মিত মাখলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে।টি ট্রি অয়েল তৈলাক্ত ত্বকের জন্যও বেশ উপকারী। 

আলু: শরীরের ভাঁজে যেখানে ঘাম বেশি হয় সেখানে আলুকুচি করে মেখে রাখতে হবে। এতে ঘাম কম হয়। তবে পোশাক পরার আগে যেন আলুর রস শুকিয়ে যায় সে বিষয়ে লক্ষ রাখতে হবে।

টমেটোর রস: গরমে টমেটোর রস খেলে ঘাম তুলনামূলক কম হয়।

আঙুর: একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। এই ফল খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। গরমে আঙুর খেলে বেশ আরাম পাওয়া যায়।

ছবি: রয়টার্স।