সুন্দর নখের জন্য

শুধু মুখের ত্বকের সৌন্দর্য নিয়ে ভাবলেই কি চলবে, অতি প্রয়োজনীয় অঙ্গ হাত দুটি আর নখেরও যত্ন নিতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2016, 10:40 AM
Updated : 10 April 2016, 12:57 PM

অনেকেরই ক্ষেত্রেই নখ ভেঙে যাওয়ার সমস্যাটি হয়ে থাকে। তাছাড়া নখের চারপাশের চামড়া বা কিউটিল শুষ্ক হয়ে যাওয়া, নখ হলদে হয়ে যাওয়া, ফেটে যাওয়া ইত্যাদি সমস্যা খুবই সাধারণ।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নখের যত্নে বিশেষ কিছু বিষয় উল্লেখ করা হয়।

ত্বক বিশেষজ্ঞরা অ্যাসিড সমৃদ্ধ নেইলপলিশ এবং নেইলপলিশ রিমুভার ব্যবহার এড়িয়ে চলার পরামর্শ দেন। কারণ এতে ত্বক দুর্বল ও ভঙ্গুর হয়ে যেতে পারে। পায়ের নখের ক্ষেত্রে সঠিক জুতা বেছে নেওয়া উচিত। কারণ জুতার সামনের দিক বেশি চাপা হলে নখে চাপ পরে। যাতে করে নখ নষ্ট হয়ে যেতে পারে অথবা ভেঙে যেতে পারে।

পায়ের আকারের সঙ্গে মানানসই জুতা বেছে নিতে হবে। প্রয়োজনে মোজা দিয়ে জুতা পরা যেতে পারে। নখের চারপাশের চামড়া বেশি বেড়ে গেলে কিউটিকল কাটার দিয়ে সমান করে নিতে হবে। নেইলকাটার বা অন্য কিছু দিয়ে কাটা যাবে না। কিউটিকল নখের ইনফেকশন ঠেকাতে সাহায্য করে তাই অতিরিক্ত কেটে ফেলা উচিত নয়।

নখের যত্ন নেওয়ার বিষয়ে পরামর্শ দেন অ্যারোমা থেরাপিস্ট শিবানি দে।

তিনি জানান, হাত কোমল রাখতে এবং নখ মজবুত করতে সপ্তাহে তিনদিন অলিভ অয়েল কুসুম গরম করে হাত এবং নখে ভালোভাবে মালিশ করতে হবে। তাছাড়া নখ কাটার জন্য ব্লেড বা কাঁচি ব্যবহার করা উচিত নয় বলেও জানান শিবানি দে।

যারা দাঁত দিয়ে নখ কাটেন তাদের নখও ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। সুন্দর নখ চাইলে এই অভ্যাসগুলো ত্যাগ করার পরামর্শ দেন এই রূপবিশেষজ্ঞ।

তিনি আরও পরামর্শ দিতে গিয়ে বলেন, “সারাদিন শেষে কুসুম গরম পানিতে কিছুক্ষণ নখ ও হাত ডুবিয়ে রাখতে হবে। এরপর হাত মুছে নখ এবং চারপাশে ভালো মানের কিউটিকল অয়েল মালিশ করে নিলে নখ ভালো থাকবে।”

ভঙ্গুর নখের সমাধানে শিবানি দে বলেন, “এজন্য সঠিকভাবে ফাইল করা জরুরি। প্রতিবার একইভাবে এবং একই দিকে নখ ফাইল করতে হবে। এক্ষেত্রে ধাতব ফাইলার এড়িয়ে চলাই ভালো। তাছাড়া গোসল বা হাত ভেজানোর পর নখ ফাইল করা উচিত নয়। কারণ এ সময় নখ নরম থাকে।”

“রাতে ঘুমানোর আগে নখে পেট্রোলিয়াম জেলি এবং অলিভ অয়েল মালিশ করে নিলে নখ শক্ত হয়। যাদের নখ বেশি নরম তারা রাতে ঘুমানোর আগে পুরু করে পেট্রোলিয়াম জেলি মালিশ করে মোজা পরে ঘুমাতে পারেন। এতে নখ শক্ত হবে।” বলেন শিবানি।

অনেকে গোসলের পর নখ কাটতে পছন্দ করেন, কারণ এই সময় নখ নরম থাকে। তবে এতে নখে চিড় ধরতে পারে।

ছবি: দীপ্ত।