যে খাবার দেয় ঝকঝকে দাঁত

মুক্ত ঝরা হাসি কে না ভালোবাসে! আর এই হাসি ধরে রাখতে চাই ঝকঝকে সুন্দর দাঁত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2016, 10:02 AM
Updated : 31 March 2016, 10:02 AM

তবে কিছু বদোভ্যাস, সঠিকভাবে ব্রাশ না করা ইত্যাদি কারণে হলদেটে দাঁতের আড়ালে হারিয়ে যায় হাসির সৌন্দর্য। তবে সহজলভ্য খাবারই পারে দাঁতের সৌন্দর্য ফিরিয়ে দিতে।

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হয় যা দাঁত সাদা রাখতে সাহায্য করে।
গাজর: গাজরে রয়েছে প্রচুর পানি যা দাঁত সাদা করতে এর কার্যকারীতা বাড়িয়ে তুলেছে। মুখের লালা প্রস্তুতে সাহায্য করে গাজর। তাই খাবার খাওয়ার পর যে স্তরটি দাঁতের উপর জমে থাকে তা পরিষ্কার করতে সাহায্য করে। তাছাড়া দাঁতের ক্ষয় রোধ করে মজবুত করতেও উপকারী গাজর।

স্ট্রবেরি: স্বাদ এবং স্বাস্থ্যের জন্য উপকারী গুণে ভরপুর এই ফল। এছাড়াও দাঁত ঝকঝকে রাখতেও বেশ কার্যকর। স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড নামের একটি উপাদান যা দাঁতের উপর জমে থাকা আস্তরণ দূর করতে সাহায্য করে। বিশেষত তৈলাক্ত এবং অতিরিক্ত মসলাদার খাবার খেলে তা দাঁতের উপর পরত সৃষ্টি করে যা রং হলদে করে ফেলে। এই পরত দূর করতে কার্যকর স্ট্রবেরি।

দই: দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে দাঁতের রং হলদেটে হয়ে যেতে পারে। দইয়ের ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকস দাঁতের এনামেলেল জন্য উপকারী। তাই নিয়মিত দই খেলে দাঁত সাদা ও ঝকঝকে থাকবে।

আনারস: ব্রোমেলিয়ান নামক একটি ‘অ্যান্টি-ইনফ্লামাটরি’ উপাদান রয়েছে এই ফলে। যা ব্যাক্টেরিয়া দূর করে এবং দাঁত ঝকঝকে রাখতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক