যোগ্যতার তুলনা ছোট চাকরির সমস্যা

যোগ্যতার তুলনায় নিম্নমানের চাকরি কর্মজীবনের উন্নয়নের ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2016, 10:51 AM
Updated : 30 March 2016, 10:54 AM

গবেষকরা বলছেন, এর কারণ হতে পারে যারা এমন চাকরি করেন, কাজের প্রতি তাদের প্রতিজ্ঞাবদ্ধতা এবং প্রতিযোগিতামূলক মনোভাব কম থাকে।

দ্রুত লক্ষ্যে পৌঁছতে আর অভিজ্ঞতা না থাকায় অনেকেই প্রথমবার চাকরি নেওয়ার সময় নিজের যোগ্যতার তুলনায় নিম্নপদের চাকরির সুযোগ গ্রহণ করেন।

তবে গবেষণায় দেখা গেছে, কিছুক্ষেত্রে এ ধরনের সিদ্ধান্ত ভবিষ্যতে যোগ্যতা অনুযায়ী চাকরি খোঁজার ক্ষেত্রে ধ্বংসাত্বক প্রভাব ফেলে।  

যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অফ টেক্সাসের জনসংখ্যা গবেষণা কেন্দ্রের ডেভিড পেডুলা বলেন, “ভবিষ্যত কর্মসংস্থানের সুযোগের উপর বেকারত্ব কিরূপ প্রভাব ফেলে তা নিয়ে আমরা অনেক কিছু জানতে পেরেছি।”

তিনি আরও বলেন, “অসংখ্য পার্ট-টাইম চাকরিজীবী থাকলেও ক্ষণস্থায়ী এজেন্সিতে এবং যোগ্যতা অনুযায়ী নিম্নপদের চাকরি যারা করেন, কাজের প্রতি কম মনোযোগ ভবিষ্যতে যোগ্যতা অনুযায়ী উপযুক্ত চাকরি করতে গিয়ে তাদের মাশুল গুনতে হয়েছে।”

যুক্তরাষ্ট্রের ৯০৩ জন নিয়োগ সিদ্ধান্ত গ্রহণকারীর উপর জরিপ করেন গবেষকরা। বিষয়বস্তু ছিল, বিভিন্ন ধরনের কর্ম ইতিহাসের চাকরির আবেদনকারীর প্রতি নিয়োগদাতাদের দৃষ্টিভঙ্গি এবং তাদেরকে নিয়োগ দেওয়ার সম্ভাবনা।

ফলাফলে দেখা যায়, পার্ট-টাইম চাকরিজীবীরা ক্ষতিগ্রস্ত হয় কর্মক্ষেত্রে তাদের প্রতিজ্ঞাবদ্ধতা কম মনে হওয়ার কারণে। পাশাপাশি নিজের যোগ্যতার তুলনায় ছোট পদে যারা কাজ করেছেন তারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রতিজ্ঞাবদ্ধতা ও প্রতিযোগিতামূলক মনোভাব কম থাকার কারণে।  

নারীদের ক্ষেত্রে সমস্যা হল- প্রতিযোগিতামূলক মনোভাবের কমতি, তবে প্রতিজ্ঞাবদ্ধতার কমতি নিয়ে কোনো জটিলতা দেখা যায়নি।

পেডুলা বলেন, “পার্ট-টাইম পদে চাকরি করা পুরুষরা এবং নিজের যোগ্যতার তুলনায় ছোট পদের চাকরি করা পুরুষ ও নারীরা চাকরির বাজারে নানান প্রতিবন্ধকতার সম্মুখীন হন।”

ছবি: রয়টার্স।