লম্বা চুলের যত্ন

ধুলাবালি, দূষণ আর রোদের তাপ চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে চুল দুর্বল হয়ে ভেঙে পড়ে এবং আগা ফেটে যায়। তাই কিছুদিন পরপরই সুন্দর লম্বা চুলগুলো ঝরে পড়তে থাকে। তাই এই সময় চুল সুন্দর রাখতে প্রয়োজন বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2016, 10:29 AM
Updated : 29 March 2016, 10:29 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে লম্বা চুলের সৌন্দর্য ধরে রাখতে কিছু বিশেষ খেয়াল রাখার পরামর্শ দেওয়া হয়।

ব্লো-ড্রাইং এড়িয়ে চলুন: চুল পড়া এবং আগা ফাটার অন্যতম একটি কারণ ব্লো-ড্রাইং। সরাসরি গরম তাপ চুলের অনেকটাই পুড়িয়ে ফেলে। এতে চুল রুক্ষ ও দুর্বল হয়ে যায়। এছাড়াও ব্লো-ড্রাই করার পর চুলের বিদ্যুৎ প্রবাহের মাত্রা বৃদ্ধি পায়। এতে এর সংস্পর্শে যা আসে তা আকর্ষণও করে বেশি, ফলে চুল ভঙ্গুর হয়ে যায়।

চুল ঢেকে রাখুন: যাদের ভ্রমণের অভ্যাস আছে বা প্রতিদিন অফিস বা কাজের কারণে বাসা থেকে বেশ দূরে যেতে হয়, তাদের উচিত ঘরের বাইরে বের হওয়ার সময় চুলগুলো ঢেকে রাখা। কারণ ধুলা, ময়লা, দুষণ এবং রোদের তীব্র তাপ চুলের বড় শত্রু। চুলের বেশিরভাগ ক্ষতিই হয় এই কারণে। তাই ঘরের বাইরে চুল স্কার্ফ দিয়ে পেঁচিয়ে রাখা উচিত। এছাড়াও দুতিন দিন পরপর চিরুনি পরিষ্কার করে নিতে হবে। কারণ চিরুনিতে আটকে থাকা ময়লাও চুলের জন্য ক্ষতিকর।

তেল মালিশ করুন: চুলের গোড়া মজবুত করতে এবং চুল বৃদ্ধিতে তেল মালিশের বিকল্প নেই। ভালো ফলাফল পেতে নারিকেল তেল, বাদাম তেল, ক্যাস্টর তেল এরকম তিন থেকে চার রকম তেল মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে মালিশ করতে হবে। এতে রক্ত চলাচল বৃদ্ধি পাবে এবং তেল মাথার ত্বক চুলের আর্দ্রতা ধরে রাখবে। আর এতে করে চুল দ্রুত লম্বা হবে।

চুল ট্রিম করুন: আগা ফাটা চুল দেখতে যেমন বাজে দেখায় তেমনি চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই এ সমস্যা এড়াতে মাঝে মাঝেই চুলের আগা ছেটে নিতে হবে। এতে ক্ষতিগ্রস্ত চুলটুকু কাটা পড়বে। আগা ফাটার কারণে চুল রুক্ষ্ ও দুর্বল হয়ে যায়। তাই আগাফাটা চুল ছেটে ফেলা উচিত।