গরমের মেইকআপ

গ্রীষ্মে নিজেকে সুন্দর এবং তরতাজা দেখানো বেশ মুশকিল, গরমে আর ঘামে ঘর থেকে বের হওয়ার পর থেকেই নাজেহাল হতে হয়। তাই এই মৌসুমে মেইকআপের আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2016, 06:49 AM
Updated : 26 March 2016, 07:51 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে গ্রীষ্মের মেইকআপ নিয়ে পরামর্শ দেন ভারতের লোটাস হার্বাল লিমিটেড-এর ভাইস প্রেসিডেন্ট এবং মেইকআপ এক্সপার্ট চার্ভি গুপ্তা। ওই বিষয়গুলোই এখানে তুলে ধরা হল।

গরমে মেইকআপ গলে যাওয়ার এবং ছড়িয়ে যাওয়ার সমস্যা থুবই স্বাভাবিক। অনেকে নষ্ট হয়ে যাওয়ার ভয়ে মেইকআপই এড়িয়ে যান। তবে চার্ভির মতে, সঠিক উপায় জানা থাকলে গরমেও নিজেকে কিছুটা গুছিয়ে রাখা সম্ভব।

মেইকআপ শুরু সময় খেয়াল রাখুন যেন চেহারার প্রতিটি অংশ ভালোভাবে সাজিয়ে নেওয়া যায়। গ্রীষ্মে মেইকআপের ক্ষেত্রে উজ্জ্বলভাব বজায় রাখা জরুরি। ব্রোঞ্জার বাছাইয়ের ক্ষেত্রে হালকা সিমার আছে এমন ব্রোঞ্জার বাছাই করতে হবে। এর পাশাপাশি হাইলাইটারও ব্যবহার করতে হবে।

চোখের সাজও এই সময় বেশ জরুরি। উজ্জ্বল রংগুলোর পাশাপাশি নিউট্রাল রংও গরমের মেইকআপে মানিয়ে যায়। চোখের সাজ পূর্ণ করতে চোখের উপরের পাতার পাশাপাশি নিচের পাতায়ও শ্যাডো বুলিয়ে নিতে হবে। আর মাস্কারা, আইলাইনারের ব্যবহার নিয়ে নতুন করে বলার তো কিছু নেই।

তবে যাই সাজুন না কেনো, গরমে হালকা মেইকআপ করার পরামর্শ দেন চার্ভি। আর মেইকআপের জন্য ত্বক প্রস্তুত করাও জরুরি। এরজন্য ত্বক পরিষ্কার করা, টোনিং এবং ময়েশ্চারাইজিং বেশ গুরুত্বপূর্ণ।
কর্মক্ষেত্রে মেইকআপ: গ্রীষ্মে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখা অত্যন্ত জরুরি। তাই অবশ্যই সিানস্ক্রিন লোশন ব্যবহার করতে হবে। আমাদের দেশের জন্য এসপিএফ ৩০ বা তার বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন বেছে নিতে হবে। এরপর ফাউন্ডেশনের বদলে টিনটেড ময়েশ্চারাইজার অথবা বিবি ক্রিম ব্যবহার করতে হবে। চোখে পাউডার বেইসের আইশ্যাডো এবং গালে হালকা ব্লাশ ব্যবহার করুন। লাইনার এবং মাস্কারা দিলেই মেইকআপ সম্পূর্ণ। ঠোঁটে দিন মানানসই রংয়ের লিপস্টিক।
সন্ধ্যার ঘোরাঘুরি: সন্ধ্যার মেইকআপে চোখে লাগান উজ্জ্বল রংয়ের শ্যাডো। গালের উঁচু অংশে বুলিয়ে নিন হাইলাইটার। গাঢ় করে লাইনার টেনে মাস্কারা লাগিয়ে নিন ঘন করে। আর ঠোঁটে দিন ন্যুড বা হালকা লিপস্টিক অথবা ন্যুড গ্লস।
রাতের অনু্ষ্ঠান: চোখে গাঢ় এবং গ্লিটার আইশ্যাডোর সঙ্গে চোখের পাপড়িতে জুড়ে দিন ফলস ল্যাশ। ব্লাশার আর হাইলাইটার দিন এবং ঠোঁটে দিন ম্যাট লিপস্টিক। সাজ এতেই পুরিপূর্ণ।

গরমের দিনে সাজ দীর্ঘস্থায়ী করতে মেইকআপ সেটিং স্প্রে ব্যবহার করা যেতে যাবে। এছাড়া মেইকআপ শুরুর কিছুক্ষণ আগে মুখে বরফ ঘষে নিতে পারেন।

ছবি: দীপ্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক