ঘরেই তৈরি করুন ‘এক্সফলিয়েটর’

পার্লারে গিয়ে এই সেবা নিতে অনেকগুলো টাকা খরচ করতে হবে। তবে ঘরোয়া উপাদান দিয়ে সহজেই বেশ কার্যকর স্ক্রাব বা এক্সফলিয়েটর তৈরি করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 09:58 AM
Updated : 22 March 2016, 09:58 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন থেকে তথ্য নিয়ে দেশীয় উপকারণ দিয়ে স্ক্রাব তৈরির কিছু পদ্ধতি এখানে দেওয়া হল।

ওটমিল স্ক্রাব: একটি পাত্রে দুই চা-চামচ গুঁড়া করা ওটমিল, এক চা-চামচ বেইকিং সোডা, পরিমাণ মতো পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকে মেখে ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করে ধুয়ে ফেলতে হবে। শুকনা করে মুছে ময়েশ্চারাইজার মেখে নিতে হবে। মুখের পাশাপাশি শরীরের ত্বকের জন্যও এই এক্সফলিয়েটর বেশ উপযোগী।

চিনি-ওটমিল স্ক্রাব: একটি পাত্রে দুই টেবিল-চামচ গুঁড়া ওটমিল, দুই টেবিল-চামচ লালচিনি, তিন টেবিল-চামচ বাদামের তেল ও এক টেবিল-চামচ জায়ফল-গুঁড়া নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে সেটা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মুখ মালিশ করুন। তারপর ভালো মতো ধুয়ে মুখ দ্রুত মুছে ফেলুন।

অ্যাভাকাডো ও চিনির মাস্ক: অ্যাভাকাডোর খোসা ও বীজ আলাদা করে ভালোভাবে মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এর সঙ্গে দুই টেবিল-চামচ মধু ও এক টেবিল-চামচ চিনি মিশিয়ে নিন। তৈলাক্ত ত্বক হলে সঙ্গে খানিকটা লেবুর রস দেওয়া যেতে পারে। মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

চিনির স্ক্রাব: একটি পাত্রে দুই টেবিল-চামচ চিনির সঙ্গে এক টেবিল-চামচ পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এই স্ক্রাব ব্যবহারের আগে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভালোভাবে চিপে মুখে কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে, এতে লোমকূপগুলো খুলে যাবে। এরপর স্ক্রাবারটি ঘুরিয়ে ঘুরিয়ে মুখে লাগান। তারপর ভালো করে ধুয়ে দ্রুত শুকিয়ে ফেলুন। এতে ত্বকে জমে থাকা ময়লা ও মৃত কোষ, ব্ল্যাক হেডস পরিষ্কার হবে সহজেই।

প্রতীকী মডেল: তাসমিয়া মীম। ছবি: দীপ্ত। কৃতজ্ঞতায়: আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক