পোকা কামড়ালে যা করবেন

গ্রামের বাড়িতে বেড়াতে গেলেন, হুট করে একটি মৌমাছি হুল ফুটিয়ে দিল, শুরু হল অসহ্য যন্ত্রণা। তবে কিছু টোটকা জানা থাকলে মৌমাছি, শুঁয়াপোকা, বোলতা ইত্যাদি পোকার যন্ত্রণাদায়ক কামড় থেকে উপশম পাওয়া যাবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2016, 11:19 AM
Updated : 16 March 2016, 11:19 AM

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু উপশমের টোটকা উল্লেখ করা হয়।

- মৌমাছি বা বোলতা, এ ধরনের পোকার হুল শরীরে ফোটালে তা অত্যন্ত কষ্টকর। এ সময় যতটা সম্ভব হাত বা পা যেখানেই হুল ফুটেছে তা স্থিরভাবে রাখতে হবে। যত বেশি হাত-পা নাড়ানো হবে তত দ্রুত এর বিষ ছড়িয়ে যেতে শুরু করবে রক্ত প্রবাহের সঙ্গে।

- বোলতার কামড়ের জ্বলুনি উপশমে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার ওই জায়গায় ছড়িয়ে দিন। এটি ত্বকের জ্বলুনি ভাব কমাতে সাহায্য করবে।

- মৌমাছি হুল ফোটলে যত দ্রুত সম্ভব ওই হুল উঠিয়ে নিতে হবে। এরপর কল ছেড়ে ঠাণ্ডা পানির নিচে ওই স্থানটি ধরে রাখতে হবে। এরপর তুলসীপাতা থেঁতলে আক্রান্ত জায়গায় চেপে ধরলে আরাম পাওয়া যাবে। ইউক্যালিপটাসের তেল পাওয়া গেলে একটি পাতলা কাপড়ে নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে নিতে পারেন।

- বেশিরভাগ পোকার কামড় উপশমে বেশ কার্যকর বেইকিং সোডা ও অ্যাপল সাইডার ভিনিগার। বেইকিং সোডা ও অ্যাপল সাইডার ভিনিগার একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে কামড়ের জায়গায় লাগিয়ে রাখলে আরাম পাওয়া যাবে।

- সম্পূর্ণ প্রাকৃতিক এই উপায় শুনতে অদ্ভূত শোনালেও বেশ কার্যকর। আক্রান্ত স্থানে এক মুঠো কাদা লেপে দিতে পারেন, এতে ফোলাভাব কমে আসবে। তাছাড়া বরফ ডলে নিলেও জ্বলুনি ও ফোলাভাব কমবে।

- পোকার কামড় দমনে অ্যালোভেরার জেল খুবই কার্যকর। কামড়ের স্থানে খানিকটা টাটকা অ্যালোভেরা জেল লাগিয়ে নিলেই আরাম পাওয়া যাবে।

ছবি: রয়টার্স।