দূরে সরিয়ে দিলে, কাছে থাকুন

‘আমাকে আমার মতো থাকতে দেও, আমি নিজেকে নিজের মতো গুছিয়ে নিয়েছি’— গানের কথা মতো যদি নারী সঙ্গীকে একা রেখে যান তাহলে কিন্তু বিপদে পড়তে হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2016, 11:09 AM
Updated : 14 March 2016, 09:12 AM

প্রিয় মানুষ মন খারাপ করে একা থাকতে চাইছে! অথবা তার সঙ্গে আলাপ করতে গেলে উল্টা আপনাকে সরিয়ে দিচ্ছে। তবে এই সময় মোটেও সরে যাবেন না। বরং তার পাশে থাকুন।

সম্প্রতি সামাজিক যোগাযোগের দুই জনপ্রিয় মাধ্যম ফেইসবুক ও টুইটারে ‘ডিকোডিং ওমেন’ নামে নারীদের এমনই কিছু বিষয় নিয়ে গবেষণা চালানো হয়।

গবেষণার কিছু বিষয় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয় লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে। যেখানে মেলে ধরার চেষ্টা করা হয় নারীর মনের খবর।

ভারতীয় একটি ম্যাচমেইকিং অ্যান্ড ডেইটিং অ্যাপ ‘ম্যাচিফাই’ এই উদ্যোগ গ্রহণ করে। ক্যাম্পেইনে প্রায় ৭ হাজার ২শ’ জন অংশ নেন যার প্রায় ৮০ ভাগই ছিলেন নারী। টুইটারে কয়েক ঘণ্টার এই জরিপে অনেক তরুণী তাদের মতামত জানান।

নারীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়।

নারী কোন কথার মধ্য দিয়ে কী বোঝাতে চাইছেন এবং তাদের মনে কী চলছে সেই বিষয়গুলো তুলে ধরাই ছিল এই জরিপের মূল উদ্দেশ্য।

‘আমি ঠিক আছি’, ‘কিছু না’, ‘বাদ দেও’ অথবা ‘পাঁচ মিনিটেই তৈরি হয়ে যাব’— এই কথাগুলো দিয়ে মেয়েরা কী বোঝাতে চায় তা জানার চেষ্টা করা হয়।

প্রশ্ন করা হয়, একজন নারী যখন বলেন যে, ‘আমি পাঁচ মিনিটেই তৈরি হয়ে যাব’ তখন তার পুরুষ সঙ্গী কী করেন?

৪৫ শতাংশ উত্তর দেন যতক্ষণ তার স্ত্রী বা প্রেমিকা তৈরি হতে থাকবেন ততক্ষণ তিনি ঘরের কাজে সাহায্য করবেন। ৩৪ শতাংশ বলেন, তারা স্ত্রীকে সময় নিয়ে তৈরি হতে দেন এবং ২১ শতাংশ বলেন তারা তাদের পছন্দের টিভি অনুষ্ঠান দেখে সময় পার করেন।

আমি ঠিক আছি, এই কথার প্রেক্ষিতে নারী আসলে কী বোঝাতে চাচ্ছেন? এ প্রশ্নের উত্তর জানান কিছু মেয়ে।

অংশগ্রহণকারী নারীদের ৪০ শতাংশ জানান, তারা চান তাদের স্বামী বা প্রেমিক যেন তাদের সমস্যার কারণ খুঁজে বের করেন। বাকি ৪০ শতাংশ মেয়েরা এই কথার মাধ্যমে বোঝান তারা মোটেও ঠিক নেই এবং ২০ শতাংশ চান কিছু সময় একা থাকতে।

এই গবেষণায় নারীদের সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে আসে। জানা যায়, মেয়েরা নিজের তুলনায় তার সঙ্গীর ইচ্ছাকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে। তাছাড়া নারীরা নিজের প্রশংসা শুনতে এবং তার ভবিষ্যত লক্ষ্য নিয়ে কথা বলতে পছন্দ করেন।

যখন একজন নারী বলেন, ‘আমাকে একা থাকতে দেও’ এর অর্থ তিনি চান তার সঙ্গী যেন তার পাশে থাকেন। আর নারীর সব থেকে অপছন্দ যখন তার সঙ্গী কোনো সমস্যা এড়িয়ে যান।

তাই যে কোনো পরিস্থিতিতে নিজের সঙ্গীর কথা বোঝার চেষ্টা করুন এবং পাশে থাকুন।

প্রতীকী মডেল: অনন্যা। ছবি: প্রামানিক।