মাসিকের সমস্যা এড়াতে

এই সময়ে নারীদের শারীরিক নানান সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। এই সমস্যাগুলোর মাত্রা কমাতে সাহায্য করবে কিছু খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2016, 09:10 AM
Updated : 2 March 2016, 09:10 AM

মাসিকের সময় পেট ও পিঠে ব্যথা হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। তাছাড়া এই সময় ঘনিয়ে আসলেই হরমোনের তারতম্যের কারণে মানসিক কিছু পরিবর্তন হয়। মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, অযথা কান্না পাওয়া, অতিরিক্ত খাওয়ার ইচ্ছা হওয়া এমনই নানান সমস্যায় ভোগেন নারীরা।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে পিরিয়ডের এ ধরনের সমস্যাগুলোর প্রভাব কিছুটা কমিয়ে আনতে সাহায্য করে এমন কিছু খাবারের নাম উল্লেখ করা হয়। 

সবুজ শাক: পিরিয়ডের সময় রক্তের সঙ্গে শরীর থেকে প্রচুর আয়রন বের হয়ে যায়। তাই শরীরে খনিজ উপাদানের ঘাটতি পুষিয়ে নিতে প্রচুর সবুজ শাক খাওয়া উচিত। তাছাড়া এ সময় পেটে ব্যথা এবং মাথা ব্যথা উপশমেও সাহায্য করবে সবুজ শাক। তাই শাক দিয়ে তৈরি মজাদার সব খাবার খেতে পারেন মাসের এই বিশেষ সময়।

ডার্ক চকলেট: চকলেট খেতে পছন্দ করেন তাদের জন্য সুখবর, মাসিকের সময় এই অভ্যাস আপনাকে বাঁচাবে বিভিন্ন সমস্যা থেকে। এই সময় খাওয়ার ইচ্ছা বেড়ে যায় অনেকেরই, আর তাদের জন্য ডার্ক চকলেট আদর্শ। আইসক্রিম বা চকলেট দিয়ে তৈরি পানি পান করুন। এটি খাবারের চাহিদা নিয়ন্ত্রণে রাখবে এবং শরীরে সেরোটনিনের মাত্রা বাড়াবে যা স্বতঃস্ফূর্ত থাকতে সাহায্য করে।

মসলাদার খাবার: এই বিশেষ সময় ঝাল মসলাদার খাবার খেতে পারেন। এতে পেট ফাপা সমস্যা হ্রাস পাবে এবং শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পারে। রান্নায় রসুন, আদা, হলুদ ইত্যাদি মসলা ব্যবহার করতে পারেন। তাছাড়া এ সময় দিনে কয়েক কাপ আদা চা শরীরের অবসাদ দূর করতে সাহায্য করবে।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড: মাসিকের সময় তলপেটে জ্বলুনি ও তীব্র ব্যথা হয়ে থাকে অনেকের। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন— ফ্ল্যাক্সসিড বা তিসি, ওয়ালনাট বা আখরোট, সামুদ্রিক মাছ ইত্যাদি খেলে শরীরে কিছু হরমোনের মাত্রা বৃদ্ধি পায় যা ব্যথা ও জ্বলুনি কমাতে সাহায্য করে।

ছবি: রয়টার্স ও নিজস্ব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক