তারুণ্য অটুট রাখার খাবার

রূপ সৌন্দর্যের উপর খাদ্যাভ্যাসে প্রভাব খুব সক্রিয়। সঠিক খাবার বাছতে পারলে তারুণ্যদীপ্ত ত্বক বয়সের সঙ্গেও মলিন হয় না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2016, 10:53 AM
Updated : 1 March 2016, 10:53 AM

বয়সের জৈবিক ঘড়িকে তো বন্ধ করা সম্ভব নয়। তবে কিছু খাবার আছে যেগুলো বয়সের চাপ ত্বকে পড়তে দেয় না। শরীর সুস্থ ও শক্তিশালী থাকার কারণে দেখতে যেমন সতেজ দেখায় কর্মদক্ষতাও থাকে দিব্যি তরুণদের মতো। যে খাদ্যগুলো তারুণ্য ধরে রাখার দারুণ কাজটা করতে পারে তাদের তালিকা স্বাস্থ্যবিষয়ক একটি জার্নাল সম্প্রতি প্রকাশ করেছে।

লাল আঙুর:  রয়েছে রেসভিরেটল নামে একটি অ্যান্টি-অক্সিডেন্ট। এটা ত্বককে সুন্দর দেখাতে সাহায্য করে। কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে এই অ্যান্টি-অক্সিডেন্ট অতি বেগুণী রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। এ রশ্মি এতই ক্ষতিকর যে ত্বকের ক্যান্সার এটির কারণেই হয়ে থাকে।

শুঁটি: প্রোস্টেইট এবং কোলন ক্যান্সার থেকে রক্ষা পেতে খেতে হবে মটর বা শিমজাতীয় খাবার। এগুলোতে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকে যা খারাপ কোলেস্টরলকে শোষণ করে শরীর থেকে বের করে দেয়। এছাড়াও কোষ গঠণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পালংশাক: পপাই দ্যা সেইলার ম্যান কার্টুনে পপাইয়ের পালংশাক খেয়ে ঝট করে শক্তিশালী হওয়ার বিষয়টা শুধুই আনন্দ দেওয়া নয়। পালংশাক এমন একটি গুণী খাবার যে বিশেষজ্ঞরা একে ডাকেন সুপারফুড বলে। এটা মাংসপেশি খুব নমনীয় করে একদম বন্দুকের মতো দ্রুত গতির করে ফেলে। পালংশাকে ম্যাগনেশিয়াম নামক খনিজ প্রচুর পরিমাণে থাকে। ম্যাগনেশিয়াম শরীরের কোষ তো বটেই মস্তিষ্কের কোষকে সচল করে। ফলে স্নায়ুও খুব তৎপর হয়ে যায়। বিশেষজ্ঞরা দাবী করেন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং ডায়বেটিসের প্রভাব শরীরে পড়তে দেয় না।

পেয়ারা: ভিটামিন সি এর কথা উঠলেই সবাই লেবু বা কমলাজাতীয় ফলের সন্ধান করে। তবে এক কাপ পেয়ারায় সারাদিন শরীর যতটুকু ভিটামিন সি চায় তার চার গুণ থাকে। শরীরে জমে থাকা মুক্ত মৌল বয়সের প্রভাবে কাবু করে ফেলে, বাড়ায় হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকিও। ভিটামিন সি মুক্ত মৌলকে প্রশমিত করে শরীরকে রক্ষা করে। এছাড়াও ভিটামিন সি কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোলাজেন ত্বক, দাঁত, চুল, হাড় এবং তরুনাস্থির গঠণ করে।

লেটুস: মুখের দুর্গন্ধ বয়সের সঙ্গে আরও বেড়ে যায়। পুদিনাপাতা দিয়ে এই সমস্যা দূর করার কথা সবাই জানেন। তবে লেটুসও মুখের গন্ধ দূর করতে একইরকম কার্যকর। বিশেষজ্ঞরা বলেন, এক বাক্স মাউথ ফ্রেশনার না খেয়ে লেটুস পাতা দিয়ে এক বাটি সালাস খাওয়াই যথেষ্ট।

আদা: বয়সের সঙ্গে ব্যথা-বেদনার পরিমাণ অনেক বেড়ে যায়। এই ব্যথা নিরময় ঘটাতে পারে আদা। যখনই মনে হবে দেহে বা পেশিতে প্রদাহ হচ্ছে তখনই খাদ্য তালিকায় আদা যোগ করলে উপকার পাওয়া যাবে।

ছবি: রয়টার্স ও নিজস্ব।