শরীরের ফাটাদাগ !

চাঁদের কলঙ্কের মতোই এই দাগগুলোর কারণে অনেক সময়ই পছন্দের পোশাক পরা হয় না। তাই জানা দরকার চামড়ার দাগ হালকা করার কিছু উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2016, 09:14 AM
Updated : 28 Feb 2016, 09:14 AM

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে শরীরে ফাটা দাগের কারণও এক্ষেত্রে করণীয় সম্পর্কে জানানো হয়।

মূলত চামড়ার উপরেরস্তরে স্বাভাবিক ত্বকের রংয়েরথেকে খানিকটা হালকা আঁচড়েরমতো দাগ পড়লেই বলাহয় ত্বক ফেটে গেছে।চামড়া স্বাভাবিকের তুলনায় বেশি টানপড়লে এ ধরনের দাগসৃষ্টি হয়।

সাধারণত হুট করেওজন বেড়ে গেলে, বাহঠাৎ করে লম্বা হওয়ারকারণে এ ধরনের দাগতৈরি হতে পারে। প্রথমেহালকা লালচে ও বেগুনিদাগ পরে হালকা হয়েফাটা দাগ সৃষ্টি হয়।

বিশেষজ্ঞদের মতে, হরমোনের পরিবর্তন, বয়ঃসন্ধিকাল, গর্ভাবস্থা এবং বিশেষহরমোন থেরাপি ইত্যাদি কারণে শরীরেফাটা দাগ পড়তে পারে।মূলত স্তন, উরু, পশ্চাৎদেশ,পেট, হাঁটু ইত্যাদি অংশেই ফাটাদাগ বেশি হয়। অনেকক্ষেত্রে বংশগত কারণেও এইসমস্যা হতে পারে।

কোনো লোশন, ক্রিমবা তেল ব্যবহারের মাধ্যমে এই ফাটাদাগ থেকে পুরোপুরি মুক্তি পাওয়াদুষ্কর। তবে স্বাভাবিকভাবেই ত্বকের যে কোনোফাটা সমস্যারই মূল কারণইহল শুষ্কতা। আর্দ্রতার অভাবে ত্বকফাটতে পারে। তাই এক্ষেত্রেও ত্বকের আর্দ্রতার ভারসাম্য ধরে রাখতেহবে।

এ জন্য প্রচুরপানি পান করতে হবে।আর বাহ্যিকভাবে আর্দ্রতা বজায় রাখতেসারা বছরই ব্যবহার করতে হবেময়েশ্চারাইজার।

হঠাৎ যেন ওজনবেড়ে না যায় সেদিকেওখেয়াল রাখতে হবে। পুষ্টিকরখাবার, প্রচুর সবজি ওফল খেতে হবে নিয়মিত।সুস্থ ত্বকের জন্য প্রয়োজনবিভিন্ন পুষ্টি উপাদান আরতাই সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলাওজরুরি।

ছবি: রয়টার্স

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক