দীর্ঘসময় চেয়ারে বসার নিয়ম

১২ ঘণ্টা চেয়ারে বসে থাকার উপযোগী হিসেবে আমাদের শরীর তৈরি হয়নি। তবে বর্তমান যুগে কর্মব্যস্ত শহুরে জীবনের এটাই বাস্তবতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2016, 10:41 AM
Updated : 23 Feb 2016, 10:41 AM

এই বাস্তবতাকে মেনে নিয়ে পিঠ ব্যথা ও অন্যান্য জটিলতাগুলো দূরে রাখার উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট।

চেয়ারের মাপ ঠিক করে নেওয়া: টেবিল থেকে একটু দূরে রাখতে হবে যাতে হাতের বাহু মেরুদণ্ডের সমান্তরালে থাকে। টেবিলে হাত যাতে ৯০ ডিগ্রি কোণে থাকে এমনভাবে চেয়ার উঁচু করে নিতে হবে। পায়ের অবস্থান এমন হবে যাতে চেয়ারের শেষ অংশ আর উরুর মাঝে সহজেই একটি আঙ্গুল প্রবেশ করানো যায়। আঙ্গুল প্রবেশ করাতে কষ্ট হলে হাঁটু উঁচু করে নিতে হবে। উরু আর চেয়ারের মাঝে দূরত্ব বেশি হলে চেয়ার উঁচু করে নিতে হবে।   

চোখের উচ্চতা: কম্পিউটারের মনিটরের উপরের এক-তৃতীয়াংশ চোখের দৃষ্টিসীমার একটু উপরে হওয়া উচিত। উপরে বা নিচে তাকাতে হলে মনিটরের উচ্চতা ঠিক করে নিতে হবে। এতে চোখের উপর চাপ কমবে। পাশাপাশি সামনে দিকে ঝুকে বসার প্রবনতা কমবে।

পিঠে ভর দেওয়া: পিঠ সোজা করে, ঘাড় একটু পেছনের দিকে এলিয়ে বসতে হবে। কোমরের নিচের অংশ চেয়ারের পেছনে চাপ দিয়ে বসা উচিত। কোমরের উপরের অংশটি যাতে একটু বাঁকিয়ে থাকে, এজন্য পেছনে কুশন রাখা যেতে পারে। ফলে পিঠের উপর চাপ কমবে।

আরাম করে বসা: অবস্থান ঠিক রাখার জন্য অনেকেই শক্ত হয়ে বসেন। তবে বসা অবস্থায় কাঁধ ও পিঠ ঢিল করে বসতে হবে। খেয়াল রাখতে হবে হাতের কবজি যাতে টেবিলের উপর আরামদায়ক ভাবে থাকে। ফলে ‘কাপর্পাল টানেল সিনড্রোম’ বা হাতের কবজিতে থাকা নালীগুলো বন্ধ হওয়া থেকে মুক্তি মিলবে। পায়ের পাতা বাঁকা করে না রেখে মেঝেতে সমান করে রাখতে হবে।   

উঠে নড়াচড়া করা: মাঝে মধ্যে চেয়ার ছেড়ে একটু হাঁটাহাঁটি এবং শরীর টানটান করে নিতে ভুলবেন না। দাঁড়িয়ে দুই হাত পেছনে কোমরের উপরের অংশে নিয়ে সামনের দিয়ে ঠেলে নিয়ে শরীর টান টান করতে পারেন। এরপর বসে মাথা পেছনের দিকে এলিয়ে দিয়ে গোলাকারে ঘোরাতে হবে।

ছবি: রয়টার্স।