সন্তান জন্মের পরে, ভালোবাসা গুণে বাড়ে

সন্তান জন্মের পর শারীরিক সম্পর্কের অনুভূতি হয়ে ওঠে আরও চাঙ্গা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2016, 10:47 AM
Updated : 22 Feb 2016, 10:47 AM

সন্তান জন্মদানের পর একটি দম্পতির শারীরিক সম্পর্কে ফিরে যেতে গড়ে দুই মাস সময় নেয়। নতুন একটি গবেষণায় জানা গিয়েছে সে সম্পর্ক আগের থেকেও অনেক বেশি আনন্দদায়ক হয়ে উঠে দুজনের কাছেই।

সন্তান লালন-পালনবিষয়ক ব্রিটিশ ওয়েবসাইট ‘চ্যানেল মাম’ ১,১১৮টি দম্পতিকে নিয়ে করা একটি জরিপ থেকে জানায়, সন্তান জন্ম দেওয়ার পরে ৯৪ শতাংশ তাদের যৌনজীবনে সন্তুষ্ট। তাদের মধ্যে আবার শতকরা ৬০ ভাগ দম্পতি জানিয়েছেন সন্তান জন্ম দেওয়ার পরে তাদের যৌনজীবন আরও উন্নত হয়েছে।

জরিপ থেকে আরও জানা যায়, সন্তান জন্মের পরে অধিকাংশ নারীই মনে করেন তার সঙ্গীর কাছে তিনি আর আগের মতো আকর্ষণীয় নেই। এদিকে তাদের সঙ্গীরা জানিয়েছেন সন্তান জন্মের পরে নারীর শরীর আরও নিটোল ও ভরাট দেখায় যা তাকে আরও আকর্ষণীয় করে তোলে। 

ডেইলি মেইল এই জরিপের ফলাফল থেকে জানায়, সঙ্গীরা যাই ভাবুক না কেনো মাত্র ১৪ শতাংশ নারী সন্তান জন্মদানের পরেও নিজেকে আকর্ষণীয় মনে করতে পারেন।

চ্যানেল মাম ওয়েবসাইটের কর্ণধার সিওভান ফ্রিগার্ড মনে করেন, সম্পর্ককে দৃঢ় করতে সন্তানের জন্ম একটা বড় ভূমিকা রাখে। বাবা-মাকে একে অপরের আরও কাছে টেনে আনে সন্তান। তাই সম্পর্ক আরও নিবিড় হয়ে ওঠে।

জরিপটি আরও জানায় সন্তান জন্মের পর দম্পতিগুলো গড়ে ৫৮ দিনের মতো যৌনক্রীড়া থেকে দূরে থাকে। এরপরে পুরুষ সঙ্গীই তার নারীকে একান্তে পাওয়ার জন্য বেশি উতলা হয়। তাই পুরুষ যেখানে সপ্তাহে দুইবার যৌন সম্পর্কে আগ্রহী থাকে নারী সেখানে একবারেই সন্তুষ্ট থাকে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক