ব্রণ নিরাময়ের খাবার

সঠিক খাবার বেছে নিলে খাবারই ব্রণের বিরুদ্ধে রুখে দাঁড়াবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2016, 09:58 AM
Updated : 19 Feb 2016, 10:01 AM

সুষম খাদ্যাভ্যাস শুধু শরীরকেই সুস্থ রাখে না ত্বকও তারুণ্য দীপ্ত ও পরিচ্ছন্ন রাখতে পারে। স্বাস্থ্যবিষয়ক একটি পত্রিকা এমন কিছু খাবারের সন্ধান দিয়েছে যারা ব্রণকে দূর করতে রীতিমত যুদ্ধ করে।

- গ্রিন টি শরীরের জন্য উপকারী নানান পদার্থে ভরপুর। এটির উপাদান এবং অ্যান্টি-অক্সিডেন্টের কারণে এমনিতেই সবাই এটিকে খাদ্য তালিকায় রাখতে চায়। ত্বক থেকে যে তেল নিঃসরণ হয় তা গ্রিন টিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট কমিয়ে দেয়। এটি এতই উপকারী যে হরমোনের সঙ্গে যুদ্ধ করে প্রদাহ, ইনসুলিন ইত্যাদি যা ব্রণকে তরান্বিত করে তাদের দমিয়ে রাখে।

- খাবারের তালিকায় তিসি, আখরোট এবং তৈলাক্ত মাছ খাদ্য তালিকায় যোগ করে ব্রণ দমন করা যায়। এগুলো ত্বকের প্রদাহও কমিয়ে দেয়। এগুলোতে ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে যা ব্রণের প্রকোপ কমিয়ে দেয়।

- ম্যাগনেশিয়ামযুক্ত খাবার গ্রহণ করুন। এটি ব্রণের জন্য দায়ী হরমোনগুলোকে নিয়ন্ত্রণে রাখে। ঢেঁকি ছাটা চাল, লালআটা, গাঢ় সবুজ শাকসবজি ম্যাগনেসিয়ামে ঠাঁসা।

- যেসব খাবারে বিটা ক্যারোটিন থাকে সেগুলোকে একদম প্রিয় বন্ধুর মতো সঙ্গী করে ফেলা উচিত। বিটা ক্যারোটিন দ্রুত ভিটামিন এ’তে পরিণত হয়। সব ধরনের রঙিন সবজিতে বিটা ক্যারোটিন প্রচুর পরিমাণে থাকে। এগুলো ত্বককে উজ্জ্বল করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। গাজর, মিষ্টি কুমড়া, বেল পেপার, মিষ্টি আলু বিটা ক্যারোটিনের খানি।

-প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার ত্বককে ঢালের মতো রক্ষা করে। এর অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের জন্য খুবই উপকারী। লেবুজাতীয় সব ধরনের ফল, পেঁপে, তরমুজ, স্ট্রবেরি, গাঢ় সবুজ শাকসবজি, ব্রোকলি, ক্যাপসিকাম ভিটামিন সি-এর নির্ভরযোগ্য উৎস।