ছানার মিষ্টি পোলাও

চমৎকার স্বাদের মিষ্টান্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 09:26 AM
Updated : 11 Feb 2016, 11:22 AM

রেসিপি দিয়েছেন ইসরাত জাহান বিথী।

উপকরণ: পানি ঝরানো ছানা ১ কাপ। ময়দা দেড় টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ চা-চামচ। বেইকিং পাউডার আধা চা-চামচ। কমলা খাবার রং ১/৪ চা-চামচ। ঘি ১ টেবিল -চামচ।

সিরার জন্য: চিনি ২ কাপ। পানি দেড় কাপ। এলাচ ২ টি। গোলাপজল ১ চা-চামচ। কমলা খাবার রং ১ চিমটি।

ভাজার জন্য তেল।

বুন্দিয়া বানানোর জন্য যে চামচ বা ঝাঁঝরি ব্যবহার করা হয় এ রকম চামচ লাগবে। তবে চামচের ছিদ্রগুলো একটু ছোট হতে হবে। না হলে ছানার পোলাওয়ের আকার একটু মোটা হবে। চাইলে ভেজিটেবল গ্রেটার দিয়েও করতে পারেন।

পদ্ধতি: প্রথমে সিরার জন্য একটা হাঁড়িতে চিনি, পানি, এলাচ ও কমলা রং একসঙ্গে নিয়ে চুলায় বসিয়ে নেড়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। সিরা এক থেকে দুবার ফুটে উঠলে চুলা বন্ধ করে দিন।

এখন ছানাটা খুব ভালো করে মথে একদম মসৃণ করে নিয়ে সঙ্গে ময়দা, কর্নফ্লাওয়ার, ঘি, কমলা রং ও বেইকিং পাউডার দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর ছানার খামিরকে দুতিন ভাগ করে রাখতে হবে।

এখন একটা কড়াইতে বেশি করে তেল দিয়ে মোটামুটি গরম করে ছোট ছিদ্রযুক্ত চামচ অথবা ঝাঁঝরি এক হাতে কড়াইয়ের তেল থেকে একটু উপরে ধরে অন্য হাত দিয়ে একটা ছানার ভাগ চামচের উপরে রেখে হাত এর তালু দিয়ে একটু লম্বা করে ঘষলেই, লম্বা চালের মতো ছানা তেলে পড়বে।

তারপর অল্প আঁচে দুতিনি মিনিট ভেজে তেল ঝরিয়ে ছানার চালগুলো তুলে সরাসরি সিরাতে ছাড়তে হবে। বেশিক্ষণ ভাজলে ছানার চাল শক্ত হয়ে যাবে।

আবার একইভাবে বাকি ছানা দিয়ে ছানার চাল তেলে ভেজে নিয়ে সিরায় ছাড়তে হবে।

সব ছানার পোলাও ভেজে সিরাতে দেওয়ার পর, সিরার হাঁড়িটা চুলায় বসিয়ে মাঝারি থেকে একটু কম আঁচে চার থেকে পাঁচ মিনিট রান্না করুন।

চুলা বন্ধ করে ছানার পোলাওয়ের মধ্যে গোলাপজল মিশিয়ে এইভাবে আধা ঘণ্টা রাখতে হবে। ছানার পোলাও হালকা ঠাণ্ডা হলে, একটা ছাকনি বা ঝাঁঝরিতে ছানার পোলাও ঢেলে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে যেন অতিরিক্ত সিরা ঝরে যায়।

একদম ঠান্ডা হলে, সিরা ঝরানো ছানার পোলাও প্লেটে ঢেলে কিশমিশ, বাদামকুচি ও ছোট ছোট পান্তুয়া মিষ্টি উপরে ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ছানার মিষ্টি পোলাও।

নোট- ছানার চাল অল্প সময়ে ভাজতে হবে। ছানার চাল ভাজা হবে কিন্তু এর রং বদলাবে না।

সমন্বয়ে: ইশরাত মৌরি।