মুটিয়ে যাওয়ার অন্য কারণ

অতিরিক্ত খাওয়া ছাড়াও বদভ্যাসের কারণে ওজন বেড়ে যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2016, 09:43 AM
Updated : 26 Jan 2016, 09:47 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু অভ্যাসের বিষয় উল্লেখ করা হয়।

বড় কামড়ে খাবার খাওয়া: অনেকেই আছেন যারা একবারে অনেকটা খাবার কামড়ে নিয়ে দ্রুত চিবিয়ে গিলে ফেলেন। ফলে স্বাভাবিকের তুলনায় বেশি ক্যালরি শরীর গ্রহণ করে। তাই অল্প পরিমাণে খাবার ‍মুখে নিয়ে ভালোভাবে চিবিয়ে এরপর গিলতে হবে

পর্যাপ্ত পানি পান না করা: যারা দিনে পরিমাণ মতো পানি পান করেন না তাদের ওজন বেড়ে যাওয়ার মাত্রা অন্যদের তুলনায় বেশি থাকে। কারণ পানি শরীরের বিষাক্তপদার্থ দূর করতে সাহায্য করে। মাত্রাতিরিক্ত দুষিত পদার্থ জমে শরীর ফুলিয়ে তুলতে পারে।

বড় প্লেটে খাওয়া: শুনতে অদ্ভূত শোনালেও সত্যি যে বড় প্লেটে খেলে খাওয়ার পরিমাণও বেড়ে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে ছোট আকারের প্লেটে খেতে হবে।

বিশ্রাম না নেওয়া: শুধুমাত্র খাওয়ার উপরই ওজন বাড়া নির্ভর করে না। পর্যাপ্ত বিশ্রামের অভাবেও ওজন বেড়ে যেতে পারে। ঘুমানোর সময়ও শরীরে চর্বি ক্ষয় হতে থাকে। আর তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে পরিমিত ঘুম প্রয়োজন, তবে অতিরিক্ত ঘুমালে আবার উল্টোটা হতে পারে।

সঙ্গ দোষ: বন্ধু বা সঙ্গীর খাদ্যাভ্যাস যদি অস্বাস্থ্যকর হয়, তবে নিজেরও ওজন বেড়ে যেতে পারে। এমন তথ্যই পাওয়া গেছে বেশ কিছু গবেষণায়। কারণ সঙ্গের বন্ধু যা খাবে তার কিছু অংশ নিজেরও খাওয়া হয়। আর এতে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায় অনেকটাই।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক